news bengali

মহানগর ওয়েবডেস্ক: লকডাউন তোলার সিদ্ধান্ত আদতে কি বুমেরাং হলো? এই প্রশ্ন এখন সবার মনে। কারণ যে হারে সংক্রমণ এবং মৃত্যুর সংখ্যা ভারতে বাড়ছে তাতে উদ্বেগ চরমে। ইতিমধ্যে পঞ্চম দফার ঘষণা করার পাশাপাশি একাধিক ক্ষেত্রে বিপুল ছাড় দিয়েছে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার। আনলক ১ নাম দিয়ে কনটেইনমেন্ট জোন ছাড়া সব জায়গায় ছাড় দেওয়া হয়েছে। তবে বিশেষজ্ঞদের একাংশের মতে এতে হিতে বিপরীত হচ্ছে। কারন বিশ্বব্যাপি পরিসংখ্যান অনুযায়ী এবার করোনা ভাইরাস সংক্রমণের সংখ্যায় ইত্যাদিকে ছাপিয়ে যেতে চলেছে ভারত।

শেষ পাওয়া তথ্য অনুযায়ী করোনা ভাইরাস আক্রান্ত নিরিখে বিশ্বের তালিকায় ভারত সপ্তম স্থানে রয়েছে। এখানে আক্রান্তের সংখ্যা এই মুহূর্তে ২,১৭,৯৬৫। ভারতের আগেই অবস্থান করছে ইতালি, যেখানে এই মুহূর্তে আক্রান্তের সংখ্যা ২,৩৩,৮৩৬। ভারতে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ৯,৩০৪ জন। এইভাবে যদি পরবর্তী ৫-৬ দিনে সংক্রমণ ঘটে তাহলে ভারত যে অনায়াসে ইতালিকে ছাপিয়ে যাবে তাতে কোন সন্দেহ নেই। এই প্রেক্ষিতে বোঝাই যাচ্ছে, এখন লকডাউন তোলা আদেও সঠিক সিদ্ধান্ত হয়নি।

এর আগে একাধিক রিপোর্ট সামনে এসেছে যেখানে উল্লেখ করা হয়েছে, জীবন এবং জুলাই মাসে ভারতের সংক্রমনর হার সর্বাধিক হতে চলেছে। এমনকি এই প্রসঙ্গে রিপোর্ট দিয়েছে করোনাভাইরাস উৎপত্তিস্থল চিনও। তাদের গবেষণায় প্রকাশ পেয়েছে ভারতে জুনের মাঝামাঝি সময়ে দিনপ্রতি ১৫০০০ করে মানুষ ভাইরাসে আক্রান্ত হতে পারেন। এই গবেষণার কিছু শতাংশ যদি সত্যি হয় তাহলে ষষ্ঠ স্থানে থাকা ইতালি নয়, বিশ্বের নিরিখে পঞ্চম স্থানে থাকা ব্রিটেনকে করোনা ভাইরাস সংক্রমণের সংখ্যায় হারিয়ে দেবে ভারত। সেই অর্থে ব্রিটেনের থেকে বেশি পিছিয়ে নেই আমাদের দেশ। এই মুহূর্তে ব্রিটেনে ভাইরাস আক্রান্তের সংখ্যা ২,৭৯,৮৫৬। 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here