theater command

মহানগর ওয়েবডেস্ক: ভারতীয় সেনাবাহিনীকে ঢেলে সাজাতে ইতিমধ্যেই একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে। এবার ২০২২ সালের মধ্যে সেনাবাহিনীর উন্নতির স্বার্থে ‘থিয়েটার কমান্ড’ তৈরির কথা জানালেন তিন বাহিনীর প্রধান বিপিন রাওয়াত। এছাড়াও জম্মু কাশ্মীর ও দক্ষিণ ভারত সহ গোটা ভূমধ্যসাগরের জন্য শীঘ্রই একটি আলাদা জয়েন্ট কমান্ডও তৈরি করা হবে। যার নাম হবে পেনিনসুলা কমান্ড। সোমবার এমনটাই ঘোষণা করেন চিফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) নিজে।

রাওয়াত বলেন, দেশের তিন বাহিনীর একত্রীকরণের জন্যই দেশজুড়ে দুই থেকে পাঁচটি থিয়েটার কমান্ড তৈরি করা হবে। কিন্তু তারও আগে দেশে কমপক্ষে চারটি জয়েন্ট কমান্ড নির্মিত হবে। যেগুলি হল, এয়ার ডিফেন্স কমান্ড, পেনিনসুলা কমান্ড, জয়েন্ট ট্রেনিং কমান্ড ও জয়েন্ট লজিস্টিক কমান্ড। এই কমান্ডগুলি একবার তৈরি হয়ে গেলেই একত্রীকরণের জন্য থিয়েটার কমান্ড তৈরি করা হবে। এই থিয়েটার কমান্ডের বিশেষত্ব হল, এতে স্থল-বায়ু-জল; তিন বাহিনী এক সঙ্গে কাজ করবে।

রাজধানী দিল্লিতে এদিন সাউথ ব্লকে বিশিষ্ট কিছু সংবাদ মাধ্যমের সঙ্গে আলোচনা প্রসঙ্গে এই ঘোষণা করেন বিপিন রাওয়াত। ভারতের আগে অবশ্য এই একই ধাঁচের থিয়েটার কমান্ড চিন ও আমেরিকার মতো দেশে তৈরি হয়েছে। পুরো ভারতের উপর নজরদারী চালানোর জন্য একটি পৃথক থিয়েটার কমান্ড ব্যবহার করে চিনের প্রতিরক্ষা বাহিনী। একই ভাবে আমেরিকাও বিশ্বের আলাদা আলাদা প্রান্তে নিজেদের থিয়েটার কমান্ড নিযুক্ত করে রেখেছে মার্কিন সেনা। যাতে তাদেরও তিন বাহিনী একসঙ্গে কাজ করতে পারে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here