ডেস্ক: ভারত ও আফগানিস্তানের সখ্যতা নিয়ে প্রতিবেশী দুই দেশ, পাকিস্তান ও চিনের আপত্তি প্রথম থেকেই। কিন্তু দুই ‘বন্ধু’ রাষ্ট্রের রক্তচক্ষু উপেক্ষা করেই ভারত-আফগানিস্তানের সম্পর্ক আরও গাঢ় হয়েছে। সেই মধুর সম্পর্কের রসায়ন থেকেই এবার তাদের সামরিক শক্তি বৃদ্ধি করতে চলেছে ভারত। সূত্রের খবর, আসন্ন জুলাই মাসেই চারটি ‘গানশিপ’ আফগানিস্তানে রপ্তানি করতে চলেছে কেন্দ্রীয় সরকার।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, আফগানিস্তান, বেলারুস ও ভারত একটি চুক্তিতে আবদ্ধ হয়েছে, যা অনুসারে ভারত বেলারুসকে এমআই-২৪ হেলিকপ্টার দেবে। বেলারুস সেগুলিকে আধুনিকতর বানাবে এবং পরে আফগানিস্তানকে দেওয়া হবে। এই চুক্তি অনুসারে ভারত ২০১৬-১৬ সালে আফগানিস্তানকে চারটি এমআই-২৪ হেলিকপ্টার দিয়েছে। এবার চারটি ‘গানশিপ’ দিল তা হবে দ্বিতীয় সামরিক সাহায্য।

 

উল্লেখ্য, বিগত কিছু বছর ধরে নানা ক্ষেত্রে নানা ভাবে ভারতের সাহায্য পেয়েছে আফগানিস্তান। অর্থ সাহায্যের পাশাপাশি আফগান সেনাবাহিনীকেও উপযুক্ত সাহায্যের হাত বাড়িয়েছে ভারতীয় সেনাবাহিনীও। সেনার অ্যাকাডেমি, যৌথ মহড়া প্রভৃতিতে অংশ নিতে প্রতি বছর প্রায় ১৩০ আফগান সেনা ভারতে আসেন। ভারতীয় সেনার সঙ্গে ট্রেনিং, এবং নানবিধ মহড়া সারে তারা। এই যৌথ মহড়ার ফলে যে দুই দেশের বন্ধুত্ব আরও সজাগ হয়েছে। এর পাশাপাশি, সামরিকভাবে সাহায্য পাওয়া দুই রাষ্ট্রের সম্পর্ককে আরও মজবুত করবে বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, ভারত-আফগানিস্তান সম্পর্ক নিয়ে বিবৃতি দিয়েছিল পেন্টাগনও। তারা জানিয়েছিল, আফগানিস্তানের সবচেয়ে বিশ্বাসযোগ্য বন্ধু ভারত। আনুমানিক ২ বিলিয়ন ডলার আফগানিস্তানের উন্নয়নের খাতে ব্যয় করেছে ভারত। পাশাপাশি আরও ১ বিলিয়ন ডলার বিনিয়োগের চিন্তা করছে দিল্লি। ভারতের এই সাহায্যের ফলে বিপুল পরিবর্তন ঘটেছে আফগানিস্তানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here