mod_5896bc9c56dd7

ডেস্ক: ২০১৪ সালে মোদীর ক্ষমতায় আসার পিছনে মূল এবং অন্যতম কারণ ছিল উত্তরপ্রদেশ। ৮০টি লোকসভা আসনের মধ্যে একাই ৭২টি দখল করেছিল বিজেপি। বিশেষজ্ঞরা বলেন, দিল্লির মসনদ দখলের চাবিকাঠি থাকে এই রাজ্যের হাতেই। আর সেই কারণে বিজেপিকে ঠেকাতে এবার জোট বেঁধেছে সপা-বসপা। সাম্প্রতিক কিছু সমীক্ষাতেও ইঙ্গিত দিচ্ছে, গো-বলয়ের এই রাজ্যে বড়সড় ধাক্কা খেতে পারে বিজেপি। কিন্তু সদ্য প্রকাশিত ইন্ডিয়া টিভি-সিএনএক্স সমীক্ষায় আবার কিছুটা হলেও স্বস্তি দিতে চলেছে বিজেপি শিবিরে। গেরুয়া দুর্গে ভাঙন হলেও তা খুব বড় হবে না বলে জানান দিচ্ছে এই সমীক্ষা।

গতবার এই রাজ্যের ৮০টি আসনের মধ্যে বিজেপি একাই পেয়েছিল ৭২টি আসন। একটি আসন গিয়েছিল এনডিএ শরিকদলের দখলে। দুটি আসন পায় কংগ্রেস, সমাজবাদী পার্টি জেতে পাঁচটি আসনে। ৮০টির মধ্যে ৭৩টি আসন নিয়ে বিজেপি সরকার গড়ার দিকে অনেকটা এগিয়ে যায়। কিন্তু ইন্ডিয়া টু’ডের সমীক্ষা জানাচ্ছে, চলতি লোকসভা নির্বাচনে ৮০টি আসনের মধ্যে ৪৬টি আসন দখল করতে পারে বিজেপি। অন্যদিকে সপা-বসপা-আরএলডি’র জোট পেতে পারে ৩০টি আসন। কংগ্রেসের উত্থান হলেও তা আশাব্যঞ্জক নয়। মাত্র ৪টি আসন পেতে পারে কংগ্রেস।

বাংলার আরেক পড়শি রাজ্য উত্তরপ্রদেশেও আশা জাগাচ্ছে বিজেপি। সেখানে ৬টি আসন এনডিএ জোট পেতে পারে বলে জানাচ্ছে ইন্ডিয়া টুডে’র সমীক্ষা। নবীন পট্টনায়েকের বিজু জনতা দল পেতে পারে ১৬টি আসন। সব মিলিয়ে পুরনায় এনডিএ জোটই দিল্লির মসনদে পৌঁছতে চলেছে বলে জানানো হয়েছে এই সমীক্ষায়। তবে তা সত্ত্বেও চিন্তামুক্ত হতে পারছে না বিজেপি শিবির। কারণ নাগপুর টাইমস পত্রিকায় প্রকাশিত বিজেপির অভ্যন্তরীণ সমীক্ষা বলে যে রিপোর্ট সামনে এসেছে, সেখানে দেখা যাচ্ছে ৮০টির মধ্যে বড় জোড় ৩০টি আসন পেতে পারে বিজেপি। শাসকদলের তরফে এই রিপোর্টকে ভুয়ো বলে উড়িয়ে দেওয়া হলেও এই রিপোর্ট নিয়েও যথেষ্ট চিন্তায় রয়েছে গেরুয়া শিবির।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here