দিল্লির বাতাসে বাড়ছে বিষ, সূচক ১০০০ ছাড়াল! বাতিল হতে পারে টি-২০ ম্যাচ

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দূষণের জেরে ক্রমাগত ভয়াবহ আকার ধারণ করছে রাজধানী নয়াদিল্লি। গ্যাস চেম্বার বললেও কম বলা হবে। দিওয়ালির পর মনে করা হচ্ছিল ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসতে পারে আবহাওয়া। কিন্তু বাস্তবে পুরোটাই হচ্ছে উল্টো। যত সময় যাচ্ছে, বাতাসে বিষের পরিমাণও যেন বেড়েই চলেছে। অবস্থা এতটাই গুরুতর, যে এদিনের ভারত-বাংলাদেশ টি-২০ ম্যাচ অরুণ জেটলি স্টেডিয়ামে আদৌ খেলা যাবে কিনা তা নিয়েই বড়সড় প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, দিল্লি ও এনসিআর-এ বাতাসের গুণমান সূচক (AQI) ১০০০ পেরিয়েছে। পাঞ্জাবিবাগ এবং নারেলা সংলগ্ন অঞ্চলের পরিস্থিতিও গুরুতর। বাতাসের গুণমান সূচক ৯৯৯ ছুঁয়েছে। সাধারণত এই সূচক ৫০০ পেরিয়ে গেলেই পরিস্থিতি অত্যন্ত গুরুতর বলে গণ্য করা হয়। সেখানে ১০০০ পেরিয়ে যাওয়ার অর্থ কতটা ভয়াবহ তা আলাদা করে লিখে দেওয়ার প্রয়োজন পড়ে না। এদিন সকালে রাজধানী বেশ কয়েক জায়গায় মাঝারি বৃষ্টিপাত হয়। কিন্তু এতে যেন হিতে বিপরীত হয়ে ওঠে পরিস্থিতি। দূষণ কমার বদলে একধাক্কায় বেড়ে যায় তা।

দূষণের জেরে আগামী শুক্রবার পর্যন্ত সমস্ত স্কুল-কলেজ ও শিক্ষা প্রতিষ্ঠান ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছে। বিমান চলাচলেও প্রভাব পড়েছে। দৃশ্যমানতা কম হওয়ার কারণে বেশ কিছু বিমানের উড়ান বাতিলও হয়ে গিয়েছে।

অন্যদিকে দিল্লিতে এদিন ভারত-বাংলাদেশের মধ্যে প্রথম টি-২০ ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে আবহাওয়া যেভাবে ক্রমশ খারাপের দিকে যাচ্ছে তাতে ম্যাচ বাতিল করে দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। বিসিসিআই সূত্রে যদিও খবর, ম্যাচ বাতিল করার কোনও প্রশ্নই নেই। কারণ সন্ধে ৭টার আগে খেলা শুরু হচ্ছে না। ততক্ষণে বাতাসে দূষণের পরিমাণ কিছুটা হলেও কমে যাবে মনে আশা কর্তৃপক্ষের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here