kolkata bengali news

ভারত- ২২৪/৩ (৫৮ ওভার)

মহানগর ওয়েবডেস্ক: বৃষ্টি যেন কিছুতেই পিছু ছাড়ছে না ভারতীয় দলের। প্রথম টি২০ ম্যাচ ভেস্তে গিয়েছিল বৃষ্টির জন্য। এরপর বিশাখাপত্তনমে প্রথম টেস্টের প্রথম দিনও একই কারণে থমকে গিয়েছিল খেলা। আর এবার রাঁচিতেও সেই একই হাল। ৫৮ ওভার খেলা হওয়ার পর প্রথমে খারাপ আলো ও পরে বৃষ্টির কারণে ভেস্তে গেল প্রথম দিনের খেলা। আগামীকাল অর্থাৎ দ্বিতীয় দিন ৯৮ ওভার খেলা হবে বলে জানিয়েছেন আম্পায়াররা।

এদিন স্পিনিং ট্র্যাকে দলে একটি পরিবর্তন করে ভারত। ইশান্ত শর্মাকে বাদ দিয়ে একজন এক্সট্রা স্পিনার খেলানোর সিদ্ধান্ত টিম ম্যানেজমেন্টের। ম্যাচে ভারতীয় টেস্ট দলের হয়ে অভিষেক হল বাঁহাতি স্পিনার শাহবাজ নাদিমের। অন্যদিকে দলে পাঁচটি পরিবর্তন করে দক্ষিণ আফ্রিকা। বাদ পরেছেন মার্ক্রাম (চোট), ফিল্যান্ডার, ডে ব্রুইন, মুথুস্বামী ও মহারাজ। দলে এসেছেন হামজা, ক্লাসেন, লিন্ডে, এনগিডি ও পিডেট।

স্পিনিং ট্র্যাক হলেও হালকা ঘাস ও সকালের আর্দ্রতা কাজে লাগিয়ে নতুন বলে বেশ ভয়ঙ্কর হয়ে ওঠেন প্রোটিয়া বোলাররা। বিশেষ করে রাবাডা। মাত্র পঞ্চম ওভারের ভারতীয় শিবিরে প্রথম হানা হানেন কাগিসো রাবাডা। পরপর দুই টেস্টে একটি দ্বিশতরান ও একটি শতরান করা মায়াঙ্ক অগ্রওয়াল (১০) ব্যাটের খোঁচায় রাবাডার বল পাঠান স্লিপে। ডানদিকে ঝাঁপিয়ে তা তালুবন্দি করেন এলগার।

এরপর তিন নম্বরে নামা পূজারা শুরু থেকেই লুঙ্গি, রাবাডা, নর্থজেদের সামনে অসহায় বোধ করছিলেন। নবম ওভারে রাবাডার বিষাক্ত ইনসুইঙ্গার উইকেটের সামনে খুঁজে নেয় পূজারার (০) পা। এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নে ফেরেন তিনি। এরপর কোহলি ও রোহিত মিলে কিছুক্ষণ ধস মেরামতির চেষ্টা করেন। কিন্তু নর্থজের বলে এলবিডব্লিউ হয়ে আউট হন ক্যাপ্টেন বিরাট (১২)।

খুব অল্প সময়ে তিন উইকেট হারিয়ে স্বাভাবিকভাবেই চাপে পরে যায় ইন্ডিয়া। এরপরেই পাল্টা প্রত্যাঘাত শুরু করেন ভারতের দুই সহ অধিনায়ক অজিঙ্কা রাহানে ও রোহিত শর্মা। ৩০ তম ওভারে নর্থজেকে চার মেরে টেস্টে নিজের এগারোতম হাফ সেঞ্চুরি পূর্ণ করেন রোহিত শর্মা। হাফ সেঞ্চুরি হয়ে যাওয়ার পরেই যেন রুদ্রমূর্তি ধরেন হিটম্যান। একেবারে ওয়ান ডে ধাঁচেই সংহার করতে থাকেন প্রোটিয়া বোলারদের। চার ছক্কায় উজ্জীবিত করে তোলেন ঝিমিয়ে পড়া রাঁচির দর্শকদের। শেষমেশ পিডেটকে স্টেপ আউট করে ছয় মেরে ১৩০ বলে কেরিয়ারের ষষ্ঠ শতরান করেন শর্মাজি। মারেন ৪টি ছয় ও ১৩টি চার একই সঙ্গে টেস্টে ২০০০ রানের গণ্ডিও পেরিয়ে যান রোহিত শর্মা।

রোহিতকে যোগ্য সঙ্গত দেন অজিঙ্কা রাহানেও। হাফ সেঞ্চুরি করেন তিনিও। খেলা ভেস্তে যাওয়ার আগে তাঁর স্কোর ১৩৫ বলে ৮৩। ১৬৪ বল খেলে ১১৭ রানে নট আউট শর্মাজি। দুজনে মিলে চতুর্থ উইকেটে এখনও পর্যন্ত যোগ করেছেন ১৮৫ রান। অন্যদিকে, দিনের শুরুটা নতুন বলে দাপট দেখালেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দাপট কমতে থাকে রাবাডা-লুঙ্গিদের। প্রোটিয়া বোলারদের মধ্যে রাবাডা ২টি ও নর্থজে ১টি উইকেট পেয়েছেন। প্রথম দিনের খেলা শেষে ভারতের স্কোর ২২৪/৩।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here