ডেস্ক: শত্রুদেশে পুরোদমে নজরদারী চালাতে সেনাবাহিনীর হাতিয়ার ইসরো। এমনিতে মহাকাশে গবেষণার ক্ষেত্রে বিশ্বের তাবড় তাবড় দেশকে টক্কর দিয়েছে ভারত। এবার সামরিক শক্তি বৃদ্ধিতে অনন্য ভূমিকা পালন করছে মহাকাশ গবেষণা সংস্থাটি। ইসরোর দৌলতেই পাকিস্তানে নজরদারী চালাচ্ছে ভারত। ইসরোর পাঠানো স্যাটেলাইট দিয়ে মহাকাশ থেকেই পড়শি দেশের বিভিন্ন গতিবিধি লক্ষ্য করছে ভারত।

 

ইসরোর তরফে জানানো হয়েছে, মহাকাশে যে স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে তা দিয়ে পুরো পাকিস্তানেই নজর রাখা সম্ভব হয়েছে। যা তথ্য পাওয়া গেছে, তারমধ্যে ৮৭ শতাংশ পাক ভূখণ্ডের হাই-ডেফিনেশন ম্যাপিং সেনাবাহিনীর হাতে তুলে দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। ইসরো আরও জানিয়েছে, যে স্যাটেলাইট উৎক্ষেপিত হয়েছে, তা দিয়ে ০.৬৫ মিটার হাই-রেজ্যুলিউশনের ছবি সরবরাহও সম্ভব। এককথায়, পাকিস্তানের কোনও গলির কোনও বাড়ির সদর দরজার ছবিও পেতে বেশি সময় লাগবে না ভারতের! স্যাটিলাইটটি পাক ভূখণ্ডের ভূখণ্ডের ৮ লক্ষ ৮০ হাজার বর্গকিলোমিটার মধ্যে ৭ লক্ষ ৭০ হাজার বর্গকিলোমিটার ম্যাপিং করতে পারে বলেও জানিয়েছে ইসরো।

উল্লেখ্য, পুলওয়ামা হামলার পর পাকিস্তানের বিরুদ্ধে বদলা নিয়ে এয়ারস্ট্রাইক চালিয়েছে ভারত। যেভাবে পাক মদতপুষ্ট জঙ্গিদের ঘাঁটি ধ্বংস করা হয়েছে বলে জানা যাচ্ছে, তাতে আগে থেকে যে নজরদারী রাখা হয়েছিল তা বলাই বাহুল্য। পড়শি দেশের জঙ্গিঘাঁটিতে নজরদারীর জন্য ইসরোর এই স্যাটেলাইটই যে ‘দায়ী’ তা পরিস্কার। বিমান হামলার আগে বায়ুসেনাকে ওই অঞ্চলের যাবতীয় তথ্য দিয়েছিল ওই স্যাটেলাইটই বলে জানা গিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here