ডেস্ক: ভারতের প্রতিরক্ষা বিভাগে এবার সুখের সময়। কোনও রকম ভয়ঙ্কর মিসাইলের হাত থেকে দেশকে বাঁচাতে এবার আমেরিকার থেকে অত্যাধুনিক মিসাইল শিল্ড কিনতে চলছে ভারত। এই মিসাইল শিল্ড শত্রু দেশের যেকোনও রকম ক্ষেপণাস্ত্র থেকে শুরু করে বিমানও ধ্বংস করতে সক্ষম। মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে এই অত্যাধুনিক ঢাল কিনতে ভারতের খরচ হচ্ছে প্রায় ১০০ কোটি ডলার।

সূত্রের খবর, ইতিমধ্যেই দেশের প্রতিরক্ষামন্ত্রী নির্মলা সীতারমন এই অত্যাধুনিক মিসাইল শিল্ড কেনার জন্য ছাড়পত্র দিয়ে দিয়েছেন। বিপুল পরিমাণ অর্থব্যয় হচ্ছে ঠিকই তবে আগামী দিনে ভারতকে সুরক্ষার বলয়ে ঘিরে ফেলতে কাজে আসবে এই অস্ত্র। জানা গিয়েছে, মিসাইল শিল্ড আকাশেই ধ্বংস করতে সক্ষম যে কোনও রকম হামলাকারী বিমান, মিসাইল, চালক বিহীন বিমানকে। বলার অপেক্ষা রাখে না আধুনিক এই প্রতিরক্ষা ব্যবস্থা ভারতের অন্যতম প্রধান অস্ত্র হতে চলেছে আগামি দিনে। বিশ্বের অধিকাংশ উন্নত দেশের হাতেই রয়েছে অত্যাধুনিক এই এয়ারডিফেন্স সিস্টেম। মার্কিন ‌যুক্তরাষ্ট্র ছাড়াও এই অস্ত্র রয়েছে নরওয়ে, ফিনল্যান্ড, স্পেন, নেদার ল্যান্ডসের হাতে।

জানা যায়, ১৯৮০ সালে এই প্রযুক্তি তৈরি করে মার্কিন যুক্তরাষ্ট্র সেই সময় আমেরিকার প্রেসিডেন্ট ছিলেন রোনাল্ড রেগান। সেই মুহূর্তে রাশিয়ার আক্রমণের ভয়ে ভিত আমেরিকা তৈরি করে এই অত্যাধুনিক রক্ষাকবচ। সাম্প্রতিক সময় এই রক্ষাকবচকে কাজে লাগিয়ে হামাস জঙ্গিদের হামলা রুখে দিয়েছিল ইসরায়েল। ফলে ভারতের অস্ত্রভান্ডার যে এবার সোনায় সোহাগা হয়ে উঠছে তা বলার অপেক্ষা রাখে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here