modi-imran bengali news

Highlights

  • পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে ভারতে নিমন্ত্রন করতে চলেছেন মোদী
  • সাংহাই আন্তর্জাতিক সম্মেলন এবার ভারতে এই বছরের শেষে অনুষ্ঠিত হবে
  • এই সম্মেলনে যোগ দেওয়ার জন্য পাকিস্তানকে চিঠি দেবে ভারত
  • তবে ইমরানকে নিমন্ত্রণের বিষয়ে দ্বিধা বিভক্ত কেন্দ্র

মহানগর ওয়েবডেস্ক:   পুলওয়ামা থেকে কাশ্মীরে ৩৭০ ধারা লোপ- নান বিষয় নিয়ে পাকিস্তানের সঙ্গে ভারতের এখন ‘ আদায় কাঁচকলায় ’ সম্পর্ক৷ তবে এই সম্পর্কর বরফ কি গলবে এই বছরে? প্রধানমন্ত্রী ও তাঁর দল প্রকাশ্যে বার বার বিরোধীদের পাক চর বলে দেগে দিচ্ছেন৷ অথচ সেই কট্টর পাক বিরোধী প্রধানমন্ত্রী নরেন্দ্র দামোদরদাস মোদীই নিজে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে ভারতে আসার আমন্ত্রণ জানাচ্ছেন৷ কেন?

এই বছরের শেষের দিকে ভারতে আয়োজিত হতে চলেছে সাংহাই কো অপরেশন অরগানাইজেশন সামিট । আর তার জন্য বিভিন্ন রাষ্ট্রের রাষ্ট্রনেতাদের ভারত আহ্বান জানাতে চলেছে আমন্ত্রণের মধ্যমে। আর সেই অনুষ্ঠানে আসার জন্য আমন্ত্রণ পত্র যাচ্ছে পাকিস্তানের রাষ্ট্রনেতা ইমরান খানের কাছেও। কাজাখস্তান, তাজিকিস্তান, পাকিস্তান, রাশিয়া, চিন , উজবেকিস্তান সহ একাধিক দেশের কাছে যাচ্ছে ভারতের তরফে আমন্ত্রণপত্র। তবে পাকিস্তানের কাছে সেই আমন্ত্রণপত্র যাবে কি না তা নিয়ে সংশয় প্রকাশ করেছেন অনেকেই।

ভারতীয় আমলারাও এই নিয়ে মুখ খুলতে রাজি হননি। ভারত-পাক দুই দেশ ঘিরে উত্তেজনা তুঙ্গে ভারত ও পাকিস্তান দুই দেশের সম্পর্ক নিয়ে রীতিমতো তোলপাড় দক্ষিণ এশিয়ার রাজনীতি। সেখানে পুলওয়ামায় জঙ্গি হামলার পর ভারতের এয়ারস্ট্রাইক ও পরবর্তীকালে কাশ্মীর থেকে ৩৭০ ধারা অবলুপ্তি নিয়ে পাকিস্তান ক্রমাগত ভারতের বিরুদ্ধে তোপ দেগে গিয়েছে। অন্যদিকে, পাকিস্তানের তরফে বারবার এসেছে যুদ্ধের হুমকি।

 

এই অবস্থায় কী সত্যি পাক প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানাবে ভারত? তবে সাংহাই কো অপারেশন বৈঠকে হিসেব মতো পাকিস্তানকে আমন্ত্রণ জানানো উচিত বলে মনে করে আন্তর্জাতিক মহলের একাংশ৷ অন্যদিকে দুই দেশের যা সম্পর্ক তাতে ইমরানকে নিমন্ত্রণ করা নিয়ে দ্বিধা বিভক্ত কেন্দ্র বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রকের এক আমলা৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here