পাকিস্তানকে উচিত জবাব দিতে জল সরবারহ বন্ধ করবে ভারত

0
296
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: কাশ্মীর নিয়ে পাকিস্তানের ছটফটানি চরমে উঠেছে, অনেক রকমের চেষ্টা করেই ভারতের সঙ্গে সম্পর্ক তলানিতে নিয়ে গেছে ইমরান সরকার। এবার ইসলামাবাদককেে যোগ্য ভাষায় জবাব দিতে প্রস্তুতি নিচ্ছে ভারত সরকার। পাকিস্তানে জল সরবরাহ বন্ধ করতে চলেছে ভারত। ইতিমধ্যেই সে বিষয়ে বিশেষ কিছু পদক্ষেপ নিতে দেখা গেছে মোদী সরকারকে।  এক্ষেত্রে সিন্ধু জলবন্টন চুক্তি লঙ্ঘন না করেই গোটা পরিকল্পনা রূপায়িত হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী গজেন্দ্র সিং শেখায়ত।

মঙ্গলবার মুম্বইয়ের একটি অনুষ্ঠানে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘এই মূহুর্তে আমাদের টপ প্রায়োরিটি কিভাবে পাকিস্তানকে কড়া ভাষায় জবাব দেওয়া যায়’। ব্যাখ্যা করতে গিয়ে গজেন্দ্র সিং বলেন, আগামীদিনে পাকিস্তান যাতে ভারতের থেকে জল সাহায্য না পায় সে বিষয়ে কাজ চলছে। ‘আমরা সিন্ধু চুক্তি লঙ্ঘন না করেই এই পদক্ষেপ নেওয়ার চেষ্টা করছি। সিন্ধু চুক্তির বাইরে গিয়েও নিয়মিত জল সরবরাহ করা হয় সীমান্তের ওপারে। এবার সেই জল সরবরাহের হ্রাস টানতে চলেছে সরকার। তিনি আরও জানান, ক্যাচমেন্ট এরিয়ার বাইরেও অনেক নদী ও জলাধার রয়েছে। সেই নদীর জল যাতে দেশের ওপারে না গিয়ে বরং আমদের দেশের মধ্যেই রবি নদীতে ঘুরে আসে নদীর গতিপথ বদল করে এবার সেই চেষ্টাই করবে সরকার।

উল্লেখ্য, কিছুদিন আগে ভারতের বিরুদ্ধে বিনা নোটিশে বাঁধ খুলে জল ছাড়ার অভিযোগ আনে পাকিস্তান। তাঁদের দাবি ছিল,  ডাক দিচ্ছে ভারত। যদিও তা সম্পূর্ণ অভিযোগ অস্বীকার করেছিল নয়াদিল্লি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here