ডেস্ক: রাম মন্দির ইস্যুতে বিস্ফোরক মন্তব্য করলেন আর্ট অফ লিভিং খ্যাত গুরু শ্রীশ্রী রবিশঙ্কর। তাঁর মতে, রাম মন্দির সমস্যার সমাধান না হলে শীঘ্রই ভারত সিরিয়ায় পরিণত হবে। তাঁর এই মন্তব্য নতুন করে রাম মন্দির সমস্যায় বিতর্কের জন্ম দিল। একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে এক সাক্ষাতকারে রবিশঙ্কর বলেন, ”রাম মন্দির ইস্যুর সমাধান না হলে, ভারতের মধ্যে আরেকটি সিরিয়া জন্ম নেবে।”

সর্বনাশা রক্তক্ষয়ী গৃহযুদ্ধে ধ্বংস হওয়ার পথে সিরিয়া। দীর্ঘ ৮ বছর ধরে আসা এই যুদ্ধে প্রতিনিয়ত বলি হচ্ছে অসংখ্য নিষ্পাপ প্রাণ। বিগত ৮ বছরে সেখানে মৃত্যু হয়েছে প্রায় ৪,৬৫০০০ মানুষের। মৃত্যুমিছিল এখনও অব্যাহত। শেষ দু’সপ্তাহে আরও মারাত্মক আকার ধারণ করেছে সেই গৃহযুদ্ধ। বিশ্বের অধিকাংশ সংবাদমাধ্যমের শিরোনামে জায়গা করে নিয়েছে সিরিয়ার ধ্বংসস্তুপের ছবি। সেই প্রসঙ্গ টেনেই এই সাক্ষাতকারে আর্ট অফ লিভিং গুরু বলেন, মুসলিমদের উচিত এই বিতর্কিত জায়গার দাবি থেকে সরে আসা। তিনি বলেন, ”সৌজন্য দেখিয়ে মুসলিমদের উচিত এই জায়গার দাবি ত্যাগ করা। কারণ ইসলাম বিতর্কিত স্থানে প্রার্থনা সমর্থন করে না। ভগবান রামের জন্মস্থান তো আর পরিবর্তন হওয়া সম্ভব নয়।”

অযোধ্যা সমস্যা নিয়ে বহুদিন ধরেই বেঙ্গালুরু, হায়দরাবাদ, লখনউ, দিল্লি, চেন্নাইয়ের একাধিক নেতা মন্ত্রীদের সঙ্গে আলোচনা করেছেন তিনি। রাম মন্দির ইস্যুতে সক্রিয়ভাবে নিজেকে দীর্ঘদিন যুক্ত করে রেখেছিলেন রবিশঙ্কর। তাঁর দাবি, আদালত কক্ষের বাইরে এই ইস্যুর সমাধান করা সম্ভব। কিন্তু অধিকাংশ মানুষই আদালতের নির্দেশ মানতে নারাজ।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here