মার্কিন আপত্তিকে ফুঁ! রাশিয়ার সঙ্গে ১,৫০০ কোটির চুক্তি, ভারতে আসছে আর-২৭ মিসাইল

0
407
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: রাশিয়ার সঙ্গে সামরিক চুক্তি করা নিয়ে প্রথম থেকেই মার্কিন চোখরাঙানি সহ্য করতে হয়েছে ভারতকে। কিন্তু বরাবরই তা উপেক্ষা করেছে নয়াদিল্লি। রাশিয়া থেকে নৌবাহিনীর জন্য যুদ্ধজাহাজ কেনার ব্যাপারে মার্কিন মুলুকে গিয়ে বৈঠকও করে এসেছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। তারপর সেই নৌ-চুক্তিও হয়। এবার ফের ভ্লাদিমির পুতিন সরকারের সঙ্গে গাঁটছড়া বাঁধতে চলেছে ভারতের কেন্দ্রীয় সরকার। অত্যাধুনিক আর-২৭ মিসাইল কেনার জন্য এবার রাশিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর করল ভারত।

জানা গিয়েছে, রাশিয়ার সঙ্গে ভারতের এই বিষয় ১ হাজার ৫০০ কোটি টাকার চুক্তি হয়েছে। এই আর-২৭ মিসাইল ভারতীয় বায়ুসেনার সুখোই যুদ্ধবিমানে অন্তর্ভূক্ত করা হবে। আর-২৭ মিসাইলের বিশেষত্ব হল, যেকোনও আবহাওয়াতেও, দিন হোক বা রাত, মাঝ আকাশে নিশানায় নিখুঁত আঘাত হানতে সক্ষম এটি। ২৫ কিলোমিটার উচ্চতা থেকেও এই ক্ষেপণাস্ত্রটি ছোড়া সম্ভব। অন্তত ৬০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে পারে রাশিয়া নির্মিত এই ক্ষেপনাস্ত্র।

উল্লেখ্য, রাশিয়ার সঙ্গে এস-৪০০ নিয়ে ভারতের চুক্তি নিয়ে আপত্তি তুলেছিল আমেরিকা। কিন্তু সেই আপত্তিকে আমলকে দেয়নি নয়াদিল্লি। এবার এই আর-২৭ নিয়েও মার্কিন সরকার ভারতের ওপর সন্তুষ্ট নয়। তবুও সেই রক্তচক্ষু উপেক্ষা করে রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হল ভারত। মূলত পুলওয়ামা হামলার পর ভারত নিজেকে আরও বেশি পরিমাণে সামরিকভাবে সক্রিয় করতে বদ্ধপরিকর। সেই প্রেক্ষিতেই অস্ত্রভাণ্ডারে শান দিচ্ছে নয়াদিল্লি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here