ডেস্ক: রাষ্ট্রদূতকে হেনস্তার অভিযোগ তুলে কিছুদিন আগে ভারত থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয় পাক রাষ্ট্রদূতকে। ঠিক তারপর এবার পাকিস্তানের মাটিতে চূড়ান্ত অপমানিত হতে হল ভারতীয় হাই কমিশনারকে। অনুমতি থাকা সত্ত্বেও ভারতীয় রাষ্ট্রদূত অজয় বিসারিয়াকে গুরুদ্বারে ঢুকতে বাধা দিল পাকিস্তান। এমনকি গাড়ি থেকে নামতেও দেওয়া হয়নি তাঁকে। ঘটনাটি ঘটেছে পাকিস্তানের হাসান আবদালের পাঞ্জা সাহিব গুরুদ্বারে।

জানা গিয়েছে, পাকিস্তানে অবস্থিত ওই গুরুদ্বার দর্শনের জন্য আগে থেকেই পাক বিদেশমন্ত্রকের অনুমতি গ্রহণ করেছিলেন অজয় বিসারিয়া এবং তাঁর স্ত্রী ভারতী চতুর্বেদী। সেই মতো এদিন সকালে গাড়িতে করে ওই গুরুদ্বারের উদ্দেশ্যে রওনা দেন তাঁরা। কিন্তু গুরুদ্বারে ঢোকার মুখেই বাধা দেওয়া হয় তাঁদের। নামতে দেওয়া হয়নি গাড়ি থেকেও। বাধ্য হয়ে শেষে ওই অবস্থাতেই ইসলামাবাদে ফিরে আসেন তাঁরা।

এই ঘটনার প্রেক্ষিতে দুই দেশের ভিতরে ফের আঙ্গুল তোলাতুলি শুরু হলে পাকিস্তানের তরফে বিবৃতি দেওয়া হয়, ওই গুরুদ্বারের ভিতরে গেলে ওনাদের প্রান সংশয়ের আসঙ্কা ছিল। তাই এই কাজ করেছে পাকিস্তানের নিরাপত্তারক্ষীরা। যদিও এই দাবি মানতে নারাজ ভারত। ভারতের দাবি, ইচ্ছাকৃত ভাবেই অপমান করা%