জঙ্গিঘাঁটির ভিতরে ঢুকে সন্ত্রাসবাদীদের ছিন্নভিন্ন করবে সেনাবাহিনীর নয়া ‘হাউইৎজার’ গোলা

0
207

মহানগর ওয়েবডেস্ক: হেলিকপ্টার, বন্দুক দিয়ে নিজেদের অস্ত্রসম্ভার আরও মজবুত করেছে ভারতীয় সেনাবাহিনী। এবার শত্রুপক্ষকে আরও ধরাশায়ী করতে ‘হাউইৎজার’ গোলা কেনার সিদ্ধান্ত নিল তারা। এই গোলা জনবহুল স্থানে বেশিমাত্রার ক্ষয়ক্ষতি ঘটাবে না, বরং শত্রুদের ডেরায় সঠিক নিশানা বেধে তা ধ্বংস করবে।

সূত্রের খবর, একেবারে জরুরি ভিত্তিতে মার্কিন যুক্তরাষ্ট্র থেকে এই ‘হাউইৎজার এক্সক্যালিবার’ গোলা কিনতে চলেছে ভারত। এই অত্যাধুনিক প্রযুক্তির গোলা ৫০ কিমি দূরত্বের লক্ষ্যভেদ করতেও সক্ষম। আরও জানা গিয়েছে, জিপিএস নির্ভর এই হাউইৎজার গোলার সংস্করণ শূন্যে বিস্ফোরণ ঘটাতে পারে, তাছাড়া শত্রুপক্ষের বাঙ্কারের ভিতরে প্রবেশ করেও আঘাত হানতে পারে। সম্প্রতি এই উচ্চমানের গোলা কেনার অনুমতি দিয়েছে রাজনাথ সিং-এর প্রতিরক্ষামন্ত্রক।

পুলওয়ামা পরবর্তী সময়ে সীমান্তবর্তী হামলার প্রবণতা আরও বৃদ্ধি পেয়েছে। কোনও লাগাম না টেনে পরপর সীমান্তে গোলাবর্ষণ করে চলেছে পাকিস্তান। এয়ারস্ট্রাইকের ভয়ে নিজেদের জঙ্গিঘাঁটিগুলির অবস্থান বদলে ফেললেও উপত্যকায় হামলা থেকে পিছু হটছে না তারা। এমনিতেই জম্মু-কাশ্মীরে জঙ্গি লুকিয়ে থাকার খবরে প্রায়শই তল্লাশি অভিযান চলতে থাকে। জারি থাকে অতর্কিত হামলাও। সেই প্রেক্ষিতে এই অত্যাধুনিক গোলা ব্রহ্মাস্ত্রের মতই কাজ করবে তা বলাই যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here