মহানগর ওয়েবডেস্ক: লাদাখের গালোয়ান ঘাঁটিতে ভারত-চিন সংঘর্ষ ২০ সেনা জওয়ানের মৃত্যুতে প্রতিহিংসার আগুন জ্বলেছে দেশের অন্দরে। এরই মাঝে প্রকাশ্যে এল এক চাঞ্চল্যকর তথ্য। জানা যাচ্ছে গালোয়ান সংঘর্ষের পর চিন সেনার একজন কর্ণেল পদের আধিকারিককে বন্দি করেন ভারতীয় সেনা জওয়ানরা। ১০ জন ভারতীয় সেনাকে মুক্তি দেওয়ার পর চিনের ওই সেনা আধিকারিককে মুক্তি দেয় ভারতীয় সেনা। এ প্রসঙ্গে এক কেন্দ্রীয় মন্ত্রী ও প্রাক্তন সেনাপ্রধান ভিকে সিং ও দাবি করেছেন, চিন শুধু ভারতীয় সেনাকে ফিরিয়ে দেয়নি ভারতও চিনের সেনাকে ফিরিয়ে দিয়েছে।

নিউজ18 সংবাদমাধ্যম সূত্রে জানা গিয়েছে, পূর্ব লাদাখে সীমান্ত সংঘর্ষের পর চিনের পিপল লিবারেশন আর্মির ১০ জন ভারতীয় জওয়ানকে বন্দি করা হয়। যদিও তার পাল্টা দিয়ে চিনের কর্নেল পোস্টের এক আধিকারিককে বন্দি করে ভারতীয় সেনা। এর পরে খবর আসে চিনের তরফে ওই দশ ভারতীয় জওয়ানকে মুক্তি দেওয়া হয়েছে। চিনের সুবুদ্ধি ফেরার পর পদক্ষেপ নেয় ভারত। মুক্তি দেওয়া হয় চিনের ওই আধিকারিককে। যদিও এ বিষয়ে সেনার তরফে কোনও বিবৃতি জারি করা হয়নি। যদিও এর আগেই ভারতীয় সেনার তরফে সেই সমস্ত সংবাদমাধ্যমের খবরকে খারিজ করা হয় যাদের তরফে দাবি করা হয়েছিল একাধিক ভারতীয় জওয়ান এখনও নিখোঁজ রয়েছেন। গত বৃহস্পতিবার সেনার তরফে জানিয়ে দেওয়া হয়, ভারতের কোনও সেনা জওয়ান নিখোঁজ নেই।

প্রসঙ্গত গত ৫ ও ৬ মে প্রায় আড়াইশো ভারত ও চিনের মধ্যে হিংসাত্মক সংঘর্ষের পর ব্যাপক খারাপ হয়ে ওঠে ভারত-চিন সীমান্ত পরিস্থিতি। এরপর লাদাকের গালোয়ান সেক্টরে এই সংঘর্ষ আরও ভয়াবহ রূপ নেয়। ঘটনার জেরে শহিদ হন ২০ জন ভারতীয় জওয়ান। উল্লেখ্য ১৯৬২ সালের যুদ্ধের পর এই প্রথমবার চিনের সেনাবাহিনীর তরফে কোনও ভারতীয় জওয়ানকে বন্দী করার মতো ঘটনা ঘটে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here