মহানগর ওয়েবডেস্ক: ভারতীয় সেনাকে আরও শক্তিশালী করতে ইতিমধ্যেই অত্যাধুনিক অস্ত্রশস্ত্রের ভাণ্ডার বাড়াতে চেষ্টা চালাচ্ছে কেন্দ্রীয় সরকার। নৌসেনা থেকে শুরু করে বায়ুসেনা, এবং সীমান্ত নিরাপত্তাবাহিনী, সকলের জন্যই একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে প্রতিরক্ষামন্ত্রকের তরফে। এবার জওয়ানদের উর্দিতে বদল ঘটাতে অগ্রসর হয়েছে তারা। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, খুব শীঘ্রই বদল ঘটতে চলেছে ভারতীয় সেনার উর্দিতে!

জানা গিয়েছে, আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে বদল করা হবে ভারতীয় সেনার উর্দি। এখন জওয়ানরা যে উর্দি পরেন তা টেরিকট ফাইবারের তৈরি যা গরম ও আর্দ্রতার জন্য একেবারেই আরামদায়ক নয়। তাই আবহাওয়ার কথা মাথায় রেখেই বদল করা হবে তাদের পোশাক। মন্ত্রক সূত্রে খবর,

নতুন এই উর্দিতে সার্ভিস স্ট্রিপ কোথায় কীভাবে বসানো হবে তা নিয়ে চিন্তাভাবনা করা হচ্ছে। এখন এইগুলি উর্দির কাঁধে থাকলেও পরবর্তী ক্ষেত্রে তা বোতামের জায়গায় চলে আসতে পারে। বাইরে যে বেল্টটি পরা হয় সেটি ভিতরের দিকে পরার বন্দোবস্ত করা হতে পারে। উর্দির শার্ট ও ট্রাউজারের রঙেও প্রচুর বদল ঘটতে পারে বলেই সম্ভাবনা।

উল্লেখ্য, স্বাধীনতার পর অন্তত তিনবার ভারতীয় সেনার উর্দি বদল করা হয়েছে। একবার পাকিস্তানী সেনার সঙ্গে পার্থক্য রাখতে, অন্যান্যবার আবহাওয়ার কারণেই। এবারও সেই আবহাওয়ার জন্যেই এই রদবদলের চিন্তাভাবনা। প্রসঙ্গত, উর্দির এই বদলের জন্য গোটা বিশ্বের সমস্ত দেশের সেনাদের উর্দি নিয়ে চর্চা চালাচ্ছে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here