news international

মহানগর ওয়েবডেস্ক: মারণ ভাইরাস করোনা থেকে নিস্তার পাওয়ার একমাত্র উপায় ভ্যাকসিন। আর সেই ভ্যাকসিনের খোঁজেই দিনরাত এক করে ফেলছেন বিশ্বের বিজ্ঞানীরা। এমনই এক পরিস্থিতির মাঝে এবার মানব জাতির স্বার্থে ভ্যাকসিন তৈরিতে গতি আনতে ৩৩০০ কোটি টাকা দান করলেন ভারতীয় ব্যবসায়ী লক্ষ্মী মিত্তাল।

জানা গিয়েছে, এই বিপুল অঙ্কের অর্থ লক্ষী মিত্তাল দান করেছেন অক্সফোর্ড ইউনিভার্সিটির ভ্যাকসিনোলজি ডিপার্টমেন্টকে। যা জেনের ইনস্টিটিউটের অন্তর্গত। এই অনুদানের পর ওই প্রতিষ্ঠানের নাম বদল করে করা হয়েছে, লক্ষী মিত্তাল এন্ড ফ্যামিলি প্রফেসরশিপ অফ ভ্যাকসিনোলজি। প্রসঙ্গত, জেনার ইনস্টিটিউট ২০০৫ সালে অক্সফোর্ড এবং ইউকে ইনস্টিটিউট ফর এনিমেল হেলথের অংশীদারিতে প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বিশ্বব্যাপী ভ্যাকসিন অধ্যয়নকেন্দ্র হিসাবে বিবেচিত হয়। বর্তমানে এটি করোনার মহামারীতে ভ্যাকসিন আবিষ্কারে অতি দ্রুত কাজ করে চলেছে।

উল্লেখ্য, বর্তমানে করোনা ভ্যাকসিন তৈরিতে বিশ্বের যে কয়েকটি প্রতিষ্ঠান উল্লেখযোগ্য ভাবে কাজ করে চলেছেন তাদের মধ্যে সর্বাগ্রে রয়েছে অক্সফোর্ড ইউনিভার্সিটি। হু-এর তরফে অক্সফোর্ডের ভ্যাকসিনকে রাখা হয়েছে সবার আগে। বর্তমানে এই ভ্যাকসিন তৈরীর সংস্থার ট্রায়াল চলছে ইংল্যান্ড, ব্রাজিল এবং দক্ষিণ আফ্রিকায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here