Camera Control Drone Sky Remote Aircraft Robot

ডেস্ক: ভারতের আকাশসীমার নিরাপত্তাক্ষেত্রে কোনও রকম ত্রুটি রাখতে চায় না প্রতিরক্ষামন্ত্রক। ভারতীয় সীমায় অনুপ্রবেশকারী কোনও বিদেশী ড্রোন আটকাতে এবার বিশেষ প্রশিক্ষণ দেওয়ার ব্যবস্থা করল প্রতিরক্ষামন্ত্রক। গতমাসে ওড়িশার গোপালপুরে ভারতীয় জওয়ানদের জন্য ৬ দিনের প্রশিক্ষণ শিবিরের ব্যবস্থা করা হয়। চলতি মাসে আরও প্রশিক্ষণ শিবিরের ব্যবস্থা করা হবে বলে জানা যাচ্ছে প্রতিরক্ষামন্ত্রক সূত্রে।

বিদেশী ড্রোন চিহ্নিত করার জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করা হবে ভারতীয় সেনার সিআইএসএফ জওয়ানদের। সিআইএসএফের এক আধিকারিকের কথায়, ‘এই বিশেষ প্রশিক্ষণ শুধুমাত্র ড্রোন চিহ্নিত করা বা চেনার জন্য নয়, কিভাবে এই ড্রোন মাটিতে নামানো হবে তাও শেখানো হবে সেনাবাহিনীকে।’ ওই অফিসারের কথায়, ‘এই প্রশিক্ষণের সময় আমাদের বিভিন্ন ধরনের ড্রোন দেখানো হয়, ভারতে এবং প্রতিবেশী দেশগুলিতে তৈরি হওয়া এই ড্রোন কিভাবে আলাদা আলাদা করে চেনা যায় তা শেখানো হয়েছে এই প্রশিক্ষণে।’

উল্লেখ্য, সাম্প্রতিক সময়ে দিল্লির আকাশে ৬০ থেকে ৭০ টি অজ্ঞাতপরিচয় বস্তুর দেখা পাওয়া গিয়েছে। মনে করা হচ্ছে এগুলি ভারতেরই কোনও প্রতিবেশী দেশের ড্রোন। আর বিদেশী কোনও ড্রোনের এভাবে দেশের সীমায় ঢোকা ভারতের জন্য অত্যন্ত বিপদজনক তা বলার অপেক্ষা রাখে না। দেশের ৫৯ টি বিমানবন্দরে নিরাপত্তার দায়িত্বে রয়েছে সিআইএসএফ জওয়ানরা। তাই দেশের নিরাপত্তার স্বার্থে জওয়ানদের ড্রোন চিহ্নিত করার জন্য বিশেষ প্রশিক্ষণের ব্যবস্থা করেছে প্রতিরক্ষামন্ত্রক। ড্রোন চিহ্নিতকরণের জন্য বিমানবন্দরে রাডার ব্যবহারের কথাও ভাবছে অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here