ডেস্ক: ভারতীয় অর্থনৈতিক পরিস্থিতি নিয়ে ফের বিস্ফোরক মন্তব্য করলেন প্রাক্তন অর্থমন্ত্রী ও বরিষ্ঠ কংগ্রেস নেতা পি চিদম্বরম। ভারতের অর্থনীতিকে তিনি এমন একটি গাড়ির সঙ্গে তুলনা করেন যার তিনটি চাকার টায়ারই পাংচার। এছাড়াও পেট্রোপণ্যের বাড়তে থাকা মূল্যের জন্যও কেন্দ্রীয় সরকারকে একহাত নেন তিনি।

রবিবার মহারাষ্ট্রের থানেতে একটি অনুষ্ঠানে অংশ নিয়ে প্রাক্তন অর্থমন্ত্রী বলেন, ”বেসরকারি বিনিয়োগ, ব্যক্তিগত ব্যয়, রপ্তানি ও সরকারি খরচ যে কোনও দেশের অর্থব্যবস্থার চারটি ইঞ্জিন। এটা হল যে কোনও গাড়ির চারটি চাকার মতো। এর মধ্যে একটা বা দু’টো টায়ার পাংচার হয়ে গেলে গাড়ির গতি কমে যায়। কিন্তু আমাদের দেশের অর্থনীতির তিনটি টায়ারই পাংচার হয়ে গিয়েছে।”

চিদম্বরম আরও বলেন, ”সরকারি খরচ কেবল স্বাস্থ্যের খাতে এবং অন্যান্য কিছু সুবিধা দেওয়ার ক্ষেত্রে করা হচ্ছে। খরচ চালিয়ে যাওয়ার জন্য পেট্রোল, ডিজেল, এমনকী এলপিজি-র উপরেও কর চাপিয়ে চলেছে সরকার। এই কর আদায়ের নামে জনগণের টাকা উসুল করা হচ্ছে এবং কিছু টাকা সাধারণ মানুষের সুবিধার স্বার্থে ব্যবহার করা হচ্ছে।” প্রাক্তন অর্থমন্ত্রী এদিন আরও প্রশ্ন তোলেন। তিনি বলেন, ”বিদ্যুতের ক্ষেত্রে কোনও বিনিয়োগ কি দেখা গিয়েছে? আর্থিক সংকটের সঙ্গে মোকাবিলা করতেও মোদী সরকার পুরোপুরি ব্যর্থ।”

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here