ডেস্ক: কিছুদিন আগে ভারতে পাক কূটনীতিবিদকে হেনস্থার অভিযোগ তুলেছিল ভারত। সেই ঘটনার সংবাদমাধ্যমের সামনে ভারতের নিন্দায় মুখর হয় পাকিস্তান। ঠিক তার পরেই এবার পাকিস্তানে ভারতীয় কূটনীতিবিদকে হেনস্থা ও হুমকি দেওয়ার অভিযোগে পাকিস্তানকে কড়া বার্তা দিল ভারত। ওই হেনস্থার ঘটনার তদন্তের দাবি জানিয়ে। পাকিস্তান এ বিষয়ে কি পদক্ষেপ নিচ্ছে তা জানতে চেয়েছে ভারত।

জানা গিয়েছে, একবার নয়, গত কয়েকদিনে তিন বার পাকিস্তানে হেনস্থার মুখে পড়েছেন ভারতীয় কূটনীতিবিদ। বৃহস্পতিবার দূতাবাসের একটি বৈঠকে যোগ দিতে যাচ্ছিলেন ভারতীয় ডেপুটি হাই কমিশনার। সেখানে গাড়িতে করে কয়েকজন ব্যক্তি তাঁর পিছু নয়। কিছুদিন আগে ঠিক একই ঘটনা ঘটে ইসলামাবাদে। সেখানে একটি হোটেলে বৈঠকে যোগ দিতে যাওয়ার সময় বাইকে করে এক ব্যক্তি তাঁর পিছু নেয়। এবং হামলা চালানোর চেষ্টা করা হয় ভারতীয় নৌ অ্যাটাচির উপর। তৃতীয় ঘটনাটি ঘটে পাকিস্তানের স্ট্রিট ১ ক্যাফের সামনে, সেখানে এক ভারতীয় কূটনৈতিক আধিকারিককে হেনস্থা করার অভিযোগ উঠেছে। পরপর ঘটে যাওয়া এই তিনটি ঘটনার তদন্তের দাবি জানিয়েছে ভারত, এবং দ্রুত পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, কিছুদিন আগে ভারতে নিযুক্ত পাকিস্তানি কূটনীতিবিদ সোহেল মাহমুদকে হেনস্থার অভিযোগ তুলে তাঁকে দিল্লি থেকে পাকিস্তানে ফিরিয়ে নিয়ে যায় পাকিস্তান। পাকিস্তানের দাবি ছিল, ভারতে যে পাকিস্তানি হাইকমিশনার হেনস্থার শিকার হয়েছেন তাঁর প্রমান রয়েছে পাকিস্তানের কাছে। কিছুদিন আগে একদল যুবক ধাওয়া করে পাকিস্তানি হাইকমিশনারের গাড়ি। রাস্তায় অকথ্য ভাষায় রাষ্ট্রদূতকে গালিগালাজও করে দুষ্কৃতীরা। শুধু তাই নয়, ভারতে নিযুক্ত কূটনীতিবীদদের সন্তানরা স্কুলে গেলে তাদেরকেও নাকি হেনস্থার সম্মুখীন হতে হয়। যদিও সেই অভিযোগ খতিয়ে দেখে তদন্ত শুরু করেছে ভারত। কিন্তু তাঁর আগেই ভারত থেকে ফিরিয়ে নিয়ে যাওয়া হয় পাক হাইকমিশনার সোহেল মাহমুদকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here