national news

মহানগর ওয়েবডেস্ক: করোনাভাইরাস শুধু মানুষের ক্ষতি করছে না, সর্বনাশ করছে রেলেরও। ভারতীয় রেলের রিপোর্ট অন্তত তাই বলছে। জানা গিয়েছে, এক সপ্তাহে ভারতীয় রেলের ক্ষতি হয়েছে প্রায় ৪৫৪ কোটি টাকা! একইসঙ্গে ১৮৪ টি ট্রেন বাতিল করা হয়েছে। এসবের মূলে রয়েছে একমাত্র নোভেল করোনাভাইরাস। বুধবার একদিনেই ৯৯টি ট্রেন বাতিল করেছে ভারতীয় রেলমন্ত্রক। পাশাপাশি এদিনও ৮৪টি ট্রেন বাতিল করা হয়েছে। জানানো হয়েছে, এই ট্রেনগুলি ৩১ মার্চ পর্যন্ত বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

করোনাভাইরাসের আতঙ্কে ভারতীয় রেলের এই ঘোষণায় উত্তেজনা ছড়িয়েছে যাত্রীদের মধ্যে। কারণ এই সমস্ত ট্রেনের টিকিট ইতিমধ্যেই তাদের কাটা হয়ে ছিল। তবে রেলমন্ত্রক জানিয়েছে, প্রত্যেককে আলাদাভাবে এই বিষয় জানানো হয়েছে এবং টিকিটের টাকা ফেরতের বিষয়েও ভাবা হচ্ছে। একইসঙ্গে জানা যাচ্ছে, বহু যাত্রী নিজে থেকে তাদের টিকিট বাতিল করেছে। এরফলেই রেলের ঘাটতি বেড়ে গিয়েছে একধাক্কায়। মোট ১৫৫টি ট্রেন বাতিলের ঘোষণা করেছে ভারতীয় রেল।

উল্লেখ্য, ইতিমধ্যে করোনাভাইরাস ভারতে মৃত্যু হয়েছে তিনজনের, তারা কর্ণাটক, দিল্লি এবং মহারাষ্ট্রের বাসিন্দা। করোনাভাইরাস রুখতে ইতিমধ্যেই বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সব রাজ্যের সরকার। পরিস্কার, পরিচ্ছন্নতার পাশাপাশি জোর দেওয়া হয়েছে সোশ্যাল ডিসট্যান্সিংয়ের ওপর, অর্থাৎ কাছাকাছি বেশি না থাকার ওপর। এর বাইরেও প্রচুর পদক্ষেপ নেওয়ার আছে। এহেন পরিস্থিতিতে আজ, ১৯ মার্চ সন্ধ্যা ৮টায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গতকালই করোনা মোকাবিলা করতে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন তিনি। করোনা মোকাবিলায় ভারতীয় প্রশাসনের আর কী কী করণীয়, সেটাই ঠিক হয় ওই বৈঠকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here