ডেস্ক: ডোনাল্ড ট্রাম্প ও কিম জং উনের ইতিবাচক বৈঠকের প্রভাব পড়ল ভারতেও। মঙ্গলবার সকালে যখন দালাল স্ট্রিট খোলে, ততক্ষণে শেষ হয়ে গিয়েছে দুই রাষ্ট্রনেতার এই ঐতিহাসিক বৈঠক। ট্রাম্প জানান, তাঁর আশার থেকেও ভাল গিয়েছে বৈঠক। আবার কিম বলেন, দুই দেশের মধ্যে যা সমস্যা আছে সিঙ্গাপুরেই মিটিয়ে নেবেন তারা। সব মিলিয়ে মধুরেন সমাপয়েত। আর এই কারণে বাজার খুলতেই ৪৩ এবং ১৪ পয়েন্ট বাড়ে সেনসেক্স ও নিফটির সুচক।

এরপর ক্রমশ উর্ধ্বমুখী থাকে বাজারের সুচক। বর্তমানে ১০০ পয়েন্ট বেড়ে ৩৫ হাজারের ঘরে রয়েছে সেনসেক্স। নিফটির সুচক ১০,৮০০তে। এই প্রভাব কেবল ভারতের বাজারে পড়েছে এমনটা নয়। এর প্রভাব সবচেয়ে বেশি পড়ে উত্তর কোরিয়ার প্রতিবেশী দেশগুলিতে। জাপানের সুচক বেড়ে সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছে যায়। দুই কোরিয়ার বাজারও লাভের মুখ দেখে। এছাড়াও লন্ডন, ফ্রান্স, আমেরিকার মতো দেশেও দুই রাষ্ট্রনেতার সাক্ষাতের ইতিবাচক প্রভাব পড়ে।

অন্যদিকে, সর্বশেষ পাওয়া খবরে জানা গিয়েছে কিম ও ট্রাম্পের মধ্যে একাধিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সেই চুক্তিগুলি কী সংক্রান্ত তা না জানা গেলেও পরমাণু নিরস্ত্রকরণের প্রসঙ্গও যে তাতে রয়েছে তা অনুমান করেই নেওয়া যায়। দুপুরে কিম ও ট্রাম্প এক সঙ্গে ভোজনে অংশ নেবেন বলেও জানা গিয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here