news bengali

মহানগর ওয়েবডেস্ক: শারীরিকভাবে ভারতীয়দের মধ্যে করোনা ঠেকানোর মতো প্রতিরোধী ক্ষমতা নেই। তবে কোভিড ১৯-এর বিরুদ্ধে লড়ার মতো মানসিকতা ভারতীয়দের রয়েছে, তাই মানসিকভাবে তারা ইমিউন। সম্প্রতি ভারতে বসবাসরত চিনা ছাত্রদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলতে গিয়ে এই কথা উল্লেখ করলেন চিনের প্রথম সারির সংক্রামক রোগ বিশেষজ্ঞ জ্যাং ওয়েনহং।

ভিডিও কনফারেন্স চলাকালীন তিনি বলেন, ‘একবার আমি খবরে দেখেছিলাম ভারতের একটি ধর্মীয় সমাবেশের জন সমাগম যেখানে কেউই মাস্ক পরে নেই। এমনটা নয় যে কোভিড ১৯-র বিরুদ্ধে লড়ার জন্য ভারতীয়দের শারীরিক প্রতিরোধ ক্ষমতা রয়েছে, ভারতীয়দের মানসিকভাবে সেই প্রতিরোধ ক্ষমতা রয়েছে। তিনি আর বলেছেন, ‘ভারতীয়রা মানসিকভাবে অনেকটাই শান্তিপ্রিয়।’ চিনে সংক্রামক ব্যাধি গবেষকদের মধ্যে প্রথম সারিতেই নাম রয়েছে জ্যাং ওয়েনহংয়ের। শাংঘাইয়ের হুয়াশান হাসপাতালের সংক্রামক রোগ বিভাগের ডিরেক্টর তিনি।

ভারতে করোনা পরিস্থিতি নিয়ে নিজের পর্যবেক্ষণের কথাও জানান জ্যাং। তিনি বলেন, যদিও বা ভারতে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। তাও আমেরিকার থেকে সেটা কমই রয়েছে। ‘বর্তমানে আমরা দেখতে পাচ্ছি ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। মনে রাখতে হবে, ভারতের জনসংখ্যা মার্কিন যুক্তরাষ্ট্রের থেকে বেশি। ফলে সংক্রমণের হার কিন্তু ভারতেই কম বলতে হবে’, বলেন ওই গবেষক।

একই সঙ্গে দেশে করোনা সংক্রমণ নিয়েও আশার কথা জানিয়েছেন জ্যাং। তিনি বলেছেন, ভারতীয় জনসংখ্যার ১০ শতাংশের বেশি মানুষের মধ্যে করোনা ছড়াতে পারবে না। আপনার আশেপাশে থাকা ৯০ শতাংশ মানুষই করোনা মুক্ত হবেন। সংক্রমণ কেবল ১০ শতাংশ মানুষের মধ্যেই ছড়াবে। চিনা ছাত্রদের আশ্বাস দিয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here