kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: দেশের অর্থনীতিতে ঝিম ধরেছে৷ এই অবস্থায় আশার কথা শোনালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন৷ তাঁর কথায়, মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে৷ শিল্পের উত্পাদনের পুনরুজ্জীবনের সঙ্কেত পাওয়া যাচ্ছে৷ ভারতের অর্থনীতি ভালো অবস্থায় রয়েছে বলে উল্লেখ করেন তিনি৷ বেশ কিছুদিন ধরে দেশের অর্থনীতি ঝিমোচ্ছে৷ গাড়ি শিল্প সঙ্কটের মুখে৷ অন্যান্য কারখানাও মুখ থুবড়ে পড়েছে৷ বিভিন্ন কারখানায় কর্মী সঙ্কোচ করা হচ্ছে৷ কিন্তু অর্থমন্ত্রী অন্য সুরে কথা বললেন৷ তাঁর কথায়, অর্থনীতিকে চাঙ্গা করতে অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে৷ মুদ্রাস্ফীতি ৪ শতাংশের নিচে৷ এটা অর্থনীতির পক্ষে স্বাস্থ্যকর লক্ষণ৷

সীতারমন বলেন, ব্যাঙ্কিং সেক্টরে সমস্যা মেটাতে ১৯ সেপ্টেম্বর তিনি বেসরকারি ব্যাঙ্কের প্রধানদের সঙ্গে বৈঠকে বসবেন৷ গাড়ি শিল্প ও আবাসন শিল্পকে চাঙ্গা করতে বেশ কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে৷ ব্যাঙ্কের সংস্কারের পর কর ব্যবস্থার সংস্কার, ক্ষুদ্র-ছোটো-মাঝারি শিল্পে (এমএসএমই‌) ঋণের পরিমাণ বাড়ানো ও সরলীকরণে কার্যকরী ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র।

অর্থমন্ত্রী বলেন, কর ব্যবস্থার সংস্কারের ক্ষেত্রে আগামীতে আর কোনও করদাতাকে সশরীরে আয়কর দফতরের দফতরে যাওয়ার ব্যাপার থাকছে না। যাবতীয় কাজ হবে অনলাইনেই। বিজয়া দশমীর দিন থেকেই আয়কর এবং জিএসটি জমার যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন হবে অনলাইনে। ছোটোখাটো কর ফাঁকিতে কোনো ব্যবস্থা নেওয়া হবে না। অর্থব্যবস্থাকে চাঙ্গা করতেই এই নীতি গ্রহণ করা হচ্ছে।
আবাসন শিল্প এবং রফতানি ক্ষেত্রকে উৎসাহ দিতে সরকার সব সময়ই সচেষ্ট বলে দাবি করেন নির্মলা৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here