‘ফেল প্লাস্টিক বোতল, বদলে পাও ফোন রিচার্জ’- রেলের ঘোষণা

0
253
rail machine kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: নেতাজির কায়দায় ভারতীয় রেল এখন বলতেই পারে, ‘যাত্রীরা আমাকে প্লাস্টিক বোতল দাও, আমি তোমাদের ফোন রিচার্জ করে দেব’৷ জাতির জনক মোহনদাস করমচাঁদ গান্ধীর ১৫০ বছর জন্মদিন উপলক্ষ্যে আসছে ২ অক্টোবর থেকে দেশজুড়ে প্লাস্টিক নিষিদ্ধর ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্রভাই দামোদরদাস মোদী৷ ভারতীয় রেলের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে আগামী ২ অক্টোবর থেকে রেলের কোথাও সিঙ্গল ইউজ প্লাস্টিক ব্যবহার করা যাবে না। আইআরসিটিসি-কে দায়িত্ব দেওয়া হয়েছিল আগামীদিনে সব যাত্রীদের থেকে প্যান্ট্রি কর্মীরা যাতে খালি খাবার জলের বোতল সংগ্রহ করেন তার দিকে বিশেষ নজর দিতে।

প্লাস্টিক বোতল সংক্রান্ত বিষয়ে রেলের অভিনব ঘোষণা৷ প্লাস্টিক দুষণ নিয়ে বহু বছর দেশজুড়ে সচেতনতা অভিযান চালানো হচ্ছে৷ অনেক জায়গায় ইতিমধ্যে প্লাস্টিকের ব্যাগ নিষিদ্ধ করে দেওয়া হয়েছে৷ এই অবস্থায় প্লাস্টিক বোতল ব্যবহারের পরে যদি বিভিন্ন রেল স্টেশনে লাগানো বটল ক্রাশিং মেশিনে সেই বোতলগুলি তাঁরা ফেলেন, তাহলে মোবাইল ফোনে যোগ করে দেওয়া হবে টাকা। প্রসঙ্গত, স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সব দেশবাসীর কাছে আবেদন করেছিলেন যাতে তাঁরা সিঙ্গল ইউজ প্লাস্টিকের ব্যবহার বন্ধ করেন৷

 

প্লাস্টিকের জলের বোতলের পরিবর্তে অন্য বোতল ব্যবহার করেন।রেলওয়ে বোর্ডের চেয়ারম্যান ভি কে যাদব জানিয়েছে প্রাথমিক পর্যায়ে দেশের বিভিন্ন স্টেশনে মোট ৪০০টি বটল ক্রাশিং মেশিন লাগানো হবে। যে যাত্রী এই মেশিন ব্যবহার করতে চাইবেন তাঁকে আগে ফোন নম্বর দিতে হবে। বোতল এই মেশিনের ভিতর দিলেই তাঁর ফোন নম্বর রিচার্জ হয়ে যাবে। এই মুহূর্তে দেশের ১২৮টি স্টেশনে ১৬০টি বটল ক্রাশিং মেশিন রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here