kolkata news

 

নিজস্ব প্রতিনিধি: করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ধীরে ধীরে গ্রামীণ এলাকায় ছড়িয়ে পড়ছে। তাই রাজ্য সরকার সব জেলার ব্লক, গ্রামীণ এবং প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে বাধ্যতামূলক ভাবে কোভিড শয্যা বরাদ্দ রাখার সিদ্ধান্ত নিয়েছে। স্বাস্থ্য দফতর এই সংক্রান্ত বিষয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। শহরের মতো এবার সব জেলার ব্লক, গ্রামীণ ও প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে আইসোলেশন ওয়ার্ড তৈরি করতে হবে বলে জানানো হয়েছে।

ইতিমধ্যে স্বাস্থ্য দফতরের এই নির্দেশিকা সব জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। এই ধরনের সব হাসপাতালেই পাঁচটা থেকে দশটা শয্যা মৃদু উপসর্গযুক্ত রোগীদের জন্য বরাদ্দ করতে হবে বলে উল্লেখ করা হয়েছে। পাশাপাশি রাখতে হবে অ্যাম্বুল্যান্স এবং অক্সিজেনের ব্যবস্থাও। স্বাস্থ্য অধিকর্তা ডাঃ অজয় চক্রবর্তী জানিয়েছেন, বাড়ির কাছের প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রে যেন রোগের চিকিৎসা করা সম্ভব হয়। সেই জন্য এই পদক্ষেপ করা হয়েছে।

উল্লেখ্য, সংক্রমণের দ্বিতীয় ঢেউ প্রথম দিকে কলকাতা ও আশপাশের কয়েকটি জেলায় ছড়িয়ে পড়ে। এবার প্রত্যন্ত গ্রামে ছড়িয়ে পড়ছে করোনার থাবা। শহরের তুলনায় গ্রামের স্বাস্থ্য পরিকাঠামো সামান্য। তাই গ্রামীণ এলাকায় করোনার ঢেউ সামলানোর জন্য তৎপর হয়েছে রাজ্য স্বাস্থ্য দফতর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here