ডেস্ক: ছত্তিশগড়ের সুকমায় মাওবাদী হামলায় সম্প্রতি শহিদ হয়েছেন ৯ সিআরপিএফ জওয়ান। এই নৃশংস ঘটনায় নতুন করে প্রকাশ্যে এসেছে মাও ভূমিতে জওয়ানদের অসহায়তা। কিন্তু মাওবাদী হামলার দিনকয়েক পরেই উঠে এল এমন চাঞ্চল্যকর তথ্য যা সকলকে নাড়িয়ে দিয়েছে। জানা গিয়েছে, এই ধরণের হামলার আশঙ্কা প্রকাশ করে বহুবার সতর্ক করে দেওয়া হয়েছিল গোয়েন্দা সংস্থাগুলির পক্ষ থেকে। যে কোনো সময় মাওবাদী হামলা হতে পারে বলেও নিরাপত্তারক্ষীদের বার্তা দেওয়া হয়েছিল। কিন্তু সে সকল সতর্কবার্তা উপেক্ষা করার ফলেই বেঘোরে প্রাণ হারাতে হয় ৯ জওয়ানকে।

সংবাদ মাধ্যম সূত্রে জানানো হয়েছে, বেশ কয়েকদিন ধরেই নিরাপত্তারক্ষীদের সাবধানবাণী দেওয়া হয়েছিল বারবার। মাইন-প্রোটেক্টেড যানবাহন ব্যবহার করার থেকে বিরত থাকা থেকে শুরু করে আরও বিভিন্ন সাবধানতা অবলম্বন করতে বলা হয়েছিল। তাও এক বা দুবার নয়, বিগত ৩ মাসে ৪৫ বার নকশাল অধ্যুষিত এলাকাগুলি সম্পর্কে জওয়ানদের সাবধান করা হয়েছিল।

চলতি সপ্তাহের মঙ্গলবারই ২১২ নম্বর ব্যাটালিয়নের ৯ জওয়ান মাওবাদীদের দ্বারা আইইডি বিস্ফোরণে শহিদ হন। নিরাপত্তারক্ষীরা সেই সময় স্থানীয় কিস্তারামের জঙ্গলে তল্লাশি অভিযান চালাচ্ছিলেন। তখন বিস্ফোরণ করে জওয়ানদের গাড়িটি উড়িয়ে দেওয়া হয়। অথচ, এই গাড়ি নিয়ে চলাচল করার কথা কড়া ভাবে নিষেধ করে দিয়েছিলেন গোয়েন্দারা। পরপর কয়েকটি বিস্ফোরণে উড়ে যায় ৯ জওয়ান সহ মাইন-প্রোটেক্টেড যানটি।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here