নিজস্ব প্রতিবেদক, বাঁকুড়া: রাস্তা সংস্কারের দাবিতে বাঁকুড়ার কালিদাসপুরে ইসিএল-এর কয়লা খনি থেকে কয়লা পরিবহণ বন্ধ করে দিল তৃণমূলের শ্রমিক সংগঠন আইএনটিটিইউসি। শুধু তাই নয়, কালিদাসপুর কয়লা খনির এজেন্ট, ম্যানেজারকে ঘেরাও করে বিক্ষোভও দেখান আইএনটিটিইউসি কর্মী-সমর্থকরা। বৃহস্পতিবার সকাল থেকে আইএনটিটিইউসি-র এই প্রতিবাদ-বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে বাঁকুড়ার মেজিয়া ব্লকের কালিদাসপুর। তারপর পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে এলেও এলাকায় চাঞ্চল্য রয়েছে। অন্যদিকে, আইএনটিটিইউসি-র দাবি পূরণ বা তাদের বিক্ষোভ নিয়ে মুখ খোলেনি ইসিএল কর্তৃপক্ষ।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শালতোড়ার মাঝিট এলাকায় দামোদর নদের তীরে একটি বালি খাদান রয়েছে। এলাকাবাসীর অভিযোগ, সেই বালিঘাট থেকে অবৈধ উপায়ে বালি উত্তোলন করে ইসিএল। তারপর সেই উত্তোলিত বালি লরিতে বোঝাই করে কালিদাসপুর থেকে ভাড়া গ্রামের রাস্তার উপর দিয়ে নিয়ে যায়। দিনের পর দিন অতিরিক্ত বালি বোঝাই লরি যাতায়াতের ফলে কালিদাসপুর থেকে ভাড়া গ্রাম পর্যন্ত পাঁচ কিলোমিটার রাস্তা একেবারে বেহাল হয়ে পড়ছে। পুরো রাস্তাটি ইসিএল-এর অধীনে রয়েছে। অথচ ইসিএল কর্তৃপক্ষ রাস্তাটি সংস্কারের ব্যাপারে কোনও উদ্যোগ নেয়নি বলে অভিযোগ।

স্থানীয় বাসিন্দারা জানান, রাস্তাটি সংস্কারের দাবিতে ইসিএল-এর কাছে বারবার আবেদন জানিয়েও কোনো সুরাহা হয়নি। তাই বাধ্য হয়ে এদিন এলাকাবাসীর দাবি পূরণ করতে বিক্ষোভ-প্রতিবাদে নামে আইএনটিটিইউসি। ইসিএল-এর সাতগ্রাম এলাকার অন্তর্গত কালিদাসপুর কয়লাখনি থেকে কয়লা পরিবহণ বন্ধ করে দেয় আইএনটিটিইউসি কর্মী-সমর্থকরা। তারপর ওই খনির এজেন্ট ও ম্যানেজারের দফতরে গিয়েও ব্যাপক বিক্ষোভ দেখায় তারা। তারপর পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here