ডেস্ক: অপেক্ষা আর মাত্র কিছুক্ষণের, তারপরই শুরু হতে চলেছে দেশের সবচেয়ে হাই ভোল্টেজ টুর্নামেন্ট আইপিএলের একাদশতম সংস্করণ। ২০০৮ সাল থেকে পথ চলা শুরু করে ১১ বছরে পা দিয়েছে কোটি কোটি টাকার এই খেলা। গত দশ বছর ধরে আইপিএল জ্বরে কাবু পৃথিবীর প্রায় সকল ক্রিকেট খেলিয়ে দেশ। এই লিগে খেলতে অধীর আগ্রহে অপেক্ষা করে থাকেন তাবড় তাবড় ক্রিকেটারেরা। শূন্য থেকে কত খেলোয়াড়কে যে এই লিগ নক্ষত্র বানিয়েছে সেই হিসাব কষতে বসলে পাতার পর পাতা ফুরিয়ে যেতে পারে। কিন্তু ঠিক কত পরিমাণ টাকার খেলা হয় এই লিগে? আসুন দেখে নেওয়া যাক…

আইপিএলে যেই টিমগুলির পারফর্মেন্স যত ভাল তার ব্র্যান্ড ভ্যালুও ততই বেশি। বিগত ১০ বছরে অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজি হিসাবে উঠে এসেছে মুম্বই ইন্ডিয়ান্স, চেন্নাই সুপার কিংস ও কলকাতা নাইট রাইডার্সের নাম। মুম্বইয়ের ঝুলিতে ৩ বার, সিএসকের ঝুলিতে ২ বার ও কেকেআরের ঝুলিতে ২ এসেছে আইপিএল। যেই প্লেয়ারের ব্যাট দিয়ে রান আসে যত বেশি, তাঁর দামও বাড়ে তত বেশি। মহেন্দ্র সিং ধোনি থেকে শুরু করে রোহিত শর্মা, সকলেই কোটিপতি হয়েছেন। কিন্তু এই টুর্নামেন্টে একটি রানের দাম কত হয় জানেন? অংকটা চোখ কপালে তুলবে।

গত ১০ বছরে খেলোয়াড়দের বেতনের পিছনে ৪২৮৪ কোটি টাকা খরচ করেছে ফ্র্যাঞ্চাইজিগুলি। এই দশ বছরের আইপিএলে ১,৯৩,৭৭৩ রান স্কোর করা হয়েছে। সেই হিসাবে মাত্র এক রানের দাম পড়ছে ২,২১,০৯১ টাকা। যা দিয়ে আরামে আজকাল একটি চারচাকা কিনে নেওয়া যায়। এছাড়াও আইপিলের গত ১০ মরসুমে ৭৪১৬ উইকেট পড়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here