মহানগর ওয়েবডেস্ক: শুধুই কি অভিনয়ের জন্য ইরফানকে মনে রাখবেন দর্শকরা? তা হয়তো নয়। ইরফান শুধুমাত্র একজন অভিনেতা হিসেবে বড়পর্দায় নিজের দায়িত্বে পালন করেননি। বরং তাঁর করা চরিত্রগুলো প্রতিমুহুর্তে সাবলীল হয়ে উঠেছে দর্শকদের কাছে। শুধুমাত্র অভিনয় নয়, ছবিতে নিজের চরিত্র ও চিত্রনাট্যের কথা মাথায় রেখেই প্রত্যেকটি ছবি নির্বাচন করতেন ইরফান। আর এই কাজটি করতে গিয়েই হলিউডের বেশকিছু ছবি নিজের থেকেই ছেড়ে চলে আসেন। আবার ভালোলাগার চরিত্র পেয়ে কিংবা বুনন চিত্রনাট্যের জন্য বেশ কিছু ছবি অতিরিক্ত সময় দিয়েই করেছেন ইরফান খান।

বলিউডে তাঁর অভিনীত বেশকিছু ছবি যা সকলের কাছে চিরসবুজ হয়ে থাকবে। ইরফান অভিনীত সেই ছবিগুলির মধ্যে, ‘পিকু’, ‘পান সিং তোমর’, ‘দ্য লাঞ্চবক্স’, ‘লাইফ ইন আ মেট্রো’-র নাম নিতেই হবে। যেগুলি ইরফানের করে যাওয়া সেরা ছবিগুলির মধ্যে অন্যতম। অদ্ভুতভাবে হলিউডে কাজ পাওয়ার জন্য পাগল প্রত্যেক অভিনেতাই, কিন্তু ইরফানের সেই পাগলামি ছিল না। সেই কারণেই হয়তো একের পর এক হলিউড ছবির অফারও এসেছিল তাঁর কাছে। স্টারডম নয়, নিজের দমেই ছবির ব্যবসা ও সপ্তাহ সংখ্যা বাড়াতেন ইরফান খান। তাই হলিউডের বেশকিছু ছবি নানা কারণেই ছেড়ে দিয়েছেন ইরফান। আজ দেখা নেওয়া যাক কোন কোন ছবিগুলি হলিউডের ছেড়েছিলেন ইরফান।

সূত্র মারফত জানা যায়, স্টিফেন স্পিলবার্গ এর আগামী একটি বড় প্রজেক্ট ছেড়ে দেন ইরফান। মূলত শারীরিক অসুস্থতার কথা মাথায় রেখেই এই কাজ ছেড়েছেন ইরফান। এই ছবিতে তার বিপরীতে অভিনয় করার কথা ছিল জনপ্রিয় হলিউড অভিনেত্রী স্কারলেট জোহানসনের। সুজিত সরকারের ‘পিকু’ ছবিতে অভিনয় করবেন বলে রাইডলি স্কটের ‘দ্যা মার্শিয়ান’ ছবি ছেড়ে দেন ইরফান। ঠিক এইভাবে অন্য কারণে হলিউড পরিচালক রাইডলি স্কটের আরও একটি ছবি ‘বডি অফ লাইজ’ ছেড়ে দেন ইরফান। এই ছবিতে অভিনয় করতে দেখা গিয়েছিল লিওনার্দো ডিক্যাপ্রিওকে।

জনপ্রিয় পরিচালক ক্রিস্টোফার নোলান এর সঙ্গে কথা হয়েও চরিত্র অপছন্দ হওয়ায় ‘ইন্টার স্টেলার’-এর মত ছবি মাঝপথে ছেড়ে বেরিয়ে আসেন ইরফান। যদিও এরপরেও হলিউডে একাধিক ছবিতে জমিয়ে অভিনয় করেছেন ইরফান। ‘স্লাম ডগ মিলিয়নিয়ার’, ‘ইনফার্ণো’, ‘লাইফ অব পাই’, ‘জুরাসিক ওয়ার্ল্ড’ ও ‘দ্য আমেজিং স্পাইডার ম্যান’-এর মত ছবিতে অভিনয় করেন ইরফান।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here