isis-1

মহানগর ওয়েবডেস্ক: কদিন আগেই শ্রীলঙ্কার ওপরে ভয়াবহ নাশকতা চালিয়েছিল আইএস জঙ্গিগোষ্ঠী। সন্ত্রাস হামলার ঘটনায় দ্বীপরাষ্ট্রের পাশাপাশি কেঁপে গিয়েছিল গোটা বিশ্বও। আর এবার বাংলার জন্য হুমকিবার্তা দিল ইসলামিক স্টেট। সম্প্রতি আইএস ঘেঁষা এক টেলিগ্রাম চ্যানেলে প্রকাশ করা হল একটি পোস্টার, যাতে বাংলা হরফে লেখা, ‘শীঘ্রই আসছি, ইনশাল্লাহ’। গোয়েন্দাদের ধারণা, আগামী দিনে পশ্চিমবঙ্গ বা বাংলাদেশের উপর বড়সড় নাশকতা চালাতে পারে ইসলামিক স্টেট।

বৃহস্পতিবার রাতে ওই চ্যানেলে পোস্টারটি প্রকাশ করা হয়। পোস্টারে ‘মুরসালাত’ নামক এক গ্রুপের লোগো দেওয়াও ছিল। শ্রীলঙ্কার ভয়াবহ হামলার পরে বাংলা হরফের এই হুমকি পোস্টার দুশ্চিন্তায় রেখেছে গোয়েন্দাদের।

বাংলাদেশে আগে থেকেই ইসলামিক জঙ্গি সংগঠন বেশ সক্রিয়। সেদেশের জামাত-উল-মুজাহিদিন (জেএমবি) জঙ্গিগোষ্ঠীর ওপর ইসলামিক স্টেটের প্রভূত প্রভাব রয়েছে। এই জেএমবি জঙ্গিগোষ্ঠী কলকাতা ও বাংলার বেশ কিছু অংশেও বেশ সক্রিয়।

২০১৮ সালে বুদ্ধগয়ায় বিস্ফোরণ কাণ্ডে জড়িত এক জেএমবি জঙ্গিকে কয়েকমাস আগেই কলকাতার বাবুঘাট থেকে গ্রেফতার করেছিল পুলিশ। তাকে জেরা করে জানা যায়, বাংলা ও অসমে জেএমবির জাল বেশ অনেকটাই বিস্তৃত। জেএমবি অসমের চিরং এলাকায় তাদের ট্রেনিং সেন্টারও খুলেছে।

২০১১ সালের পর থেকেই কলকাতায় ও বাংলার বহু জেলায় জামাত গোষ্ঠীর বাড়বাড়ন্ত। সেই সময় বহু এলাকায় জঙ্গিদলে যোগ দেওয়ার আহ্বান জানিয়ে পোস্টারও পড়েছিল। ২০১৪ সালে খাগরাগড় বিস্ফোরণকাণ্ডেও জেএমবি যোগ ছিল। সেই বিস্ফোরণকাণ্ডের চক্রী মহম্মদ মুসিরুদ্দিন ওরফে মুসাকে বর্ধমান থেকে গ্রেফতার করেছিল সিআইডি। তাঁকে জেরা করে জামাত ও ইসলামিক স্টেটের যোগসাজোগের ব্যাপারে বহু তথ্য পেয়েছিলেন আমেরিকার গুপ্তচর সংস্থা এফবিআই।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here