isis news

মহানগর ওয়েবডেস্ক: সাধারণ মানুষ তো বটেই, করোনার জেরে তটস্থ হয়ে পড়েছে জঙ্গিরাও। পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে পরিচিত ইসলামিক স্টেট (আইএস)-ও ভয়ে কাবু। অতিমারী করোনার থাবা থেকে বাঁচতে জঙ্গিদের উদ্দেশে বিশেষ কিছু নির্দেশিকা জারি করা হয়েছে আইএসের তরফে। নির্দেশিকায় বলা হয়েছে, করোনার মারণ কামড় থেকে বাঁচতে অত্যন্ত সাবধান থাকতে হবে জেহাদিদের। কোনও জেহাদির যদি মাঝরাতেও ঘুম ভেঙে যায়। তাও যেন তারা ভালো করে হাত ধুয়ে তারপরই ঘুমাতে যায়। এমনটাই নির্দেশ এসেছে শীর্ষ মহল থেকে।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যম ডেইলি মেইল জানাচ্ছে, পৃথিবী জুড়ে আইএসের যতজন সক্রিয় জঙ্গি রয়েছে, প্রত্যেকের উদ্দেশে এই নির্দেশিকা জারি করেছে ইসলামিক স্টেট। যদি কেউ অসুস্থ থাকে, তার কাছে না ঘেঁষতে বলা হয়েছে। যে সব দেশ করোনা আক্রান্ত, সেখানে ভ্রমণের উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর পাশাপাশি, বারবার করে হাত ধোয়ার নির্দেশ তো রয়েছেই। তবে আশঙ্কা সত্ত্বেও কাউকে আতঙ্কিত হতে না বলা হয়েছে। আইএসের শীর্ষ মাথাদের ব্যাখ্যা, করোনা মহামারীর আকার ধারণ করেছে একটি বিশেষ কারণে। আল্লা যাদের তুলে নিতে চাইছেন কেবল তারাই এই রোগে আক্রান্ত হবে। তাই আল্লায় আস্থা এবং বিশ্বাস রাখতে।

জঙ্গিদের উদ্দেশে জারি হওয়া নির্দেশিকায় বলা হয়েছে, ঠিক যেভাবে সিংহ দেখলে কোনও মানুষ পালায়, তেমনই কোনও অসুস্থ ব্যক্তি দেখলেও একই ভাবে পালাতে হবে। মুখ ঢেকে রাখার পাশাপাশি জলের পাত্র ঢেকে রাখতে হবে। প্রকাশ্যে হাঁচি দেওয়া যাবে না। দিলেও মুখ রুমালে ঢেকে দিতে হবে। বস্তুত, করোনা থেকে বাঁচতে গোটা বিশ্বের বিশেষজ্ঞরা যে উপায়গুলির কথা বলেছেন, একই নির্দেশ দিয়েছে আইএস জঙ্গি সংগঠনও। ইতিমধ্যেই এই রোগে ৫০০০-এর বেশি মানুষের মৃত্যু হয়েছে। ভারতে আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ১০৭। মৃত্যু হয়েছে দু’জনের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here