kolkata news

 

নিজস্ব প্রতিনিধি, ব্যারাকপুর: মারণ ভাইরাস কোভিড-১৯ তার জাল ক্রমশ বিস্তার করেই চলেছে ভারতের মাটিতে। রোজই আক্রান্তের সংখ্যা হু হু করে বেড়ে চলেছে। এমন অবস্থায় রাজ্যগুলিকে সঙ্গে নিয়ে পর্যাপ্ত স্বাস্থ্য পরিকাঠামো গড়ে তুলতে একাধিক পদক্ষেপ করেছে কেন্দ্রের সরকার। কেন্দ্রীয় সরকারের রেল বিভাগও তাদের মতো করে এই মারণ ভাইরাস রোধে কাজ করে চলেছে। তারমধ্যে অন্যতম সরকারের নির্দেশে আইসোলেশন কোচ তৈরি। এবার সেই আইসোলেশন কোচ এসে পৌঁছল সিপাহি বিদ্রোহের শহর ঐতিহ্যশালী ব্যারাকপুর রেলওয়ে স্টেশনে।

বেশ কয়েকটি কোচকে একত্রিত করে একটি ইঞ্জিনের মাধ্যমে সেগুলিকে ব্যারাকপুরে এনে রাখা হয় বুধবার। রেল সূত্রের খবর, এই ভয়াবহ পরিস্থিতিতে সরকারের তরফে আইসোলেশন কোচ তৈরির কথা বলা হয়। সেইমতো পূর্ব রেল ৩৩৮টি আইসোলেশন কোচ তৈরির উদ্যোগ গ্রহণ করেছে। রেল সূত্রে আরও খবর, কাঁচড়াপাড়া, লিলুয়া-সহ আরও সাতটি কোচিং ডিপোতে কোচ তৈরির কাজ চলছে। তারমধ্যে ২৪১টি কোচ তৈরি কাজ ইতিমধ্যেই সম্পন্ন হয়েছে। সেগুলিকেই বিভিন্ন জংশন স্টেশন এনে রাখা হচ্ছে।

ব্যারাকপুরেও সে রকমই কয়েকটি কোচ এনে রাখা হয়েছে। রেল সূত্রে জানা গিয়েছে, প্রতিটি কোচে আট জন রোগীকে রাখা যাবে। কোচে চিকিৎসকের চেম্বারও রাখা হয়েছে। এমনকী বাথরুম থাকছে চিকিৎসকদেরও। আরও জানা গিয়েছে, প্রয়োজন মতো বিভিন্ন স্টেশনে কোচগুলিকে স্থানান্তরিত করা হবে। যেখানে যে রকম চাহিদা থাকবে, সেখানে সেইমতো কোচ পাঠানো হবে এইসব জংশন স্টেশনগুলি থেকে। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক নিখিল চক্রবর্তী জানান, তারা কোচগুলিকে স্টেশনে এনে রাখছেন। সেখান থেকে প্রয়োজনমতো বিভিন্ন জায়গায় নিয়ে যাওয়া হবে কোচগুলিকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here