শ্রীবৃদ্ধি ইসরোর! গগনযানে মহাকাশে মানুষ পাঠাতে সহযোগিতায় এবার ডিআরডিও

0
620
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: চন্দ্রযান ২-এর ‘সাফল্য’র পর একের পর এক অফার আসছে ইসরোর কাছে। জাপান ও আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থাগুলি ইতিমধ্যেই ইসরোর সঙ্গে কাজ করার আগ্রহ দেখিয়েছে। দেশীয় সংস্থাগুলিও পিছিয়ে নেই। তারাও ইসরোর দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে। মহাকাশে মানুষ পাঠানোর উদ্দেশে ইসরোর পরবর্তী মিশন ‘গগনযান’ প্রকল্পে ইতিমধ্যেই যুক্ত হয়েছে ভারতীয় বায়ুসেনা। এবার দেশের প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও-র সঙ্গেও সমঝোতা হল ইসরোর।

সূত্রের খবর, গগনযান প্রকল্পে নিজেদের নাম লিখিয়েছে ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)। এই সংস্থা মূলত ভারতীয় প্রতিরক্ষা সামগ্রি যথা মিসাইল ও নানা ধরনের অস্ত্র নির্মাণের জন্যই প্রসিদ্ধ। এছাড়াও নভশ্চরদের খাবার, স্বাস্থ্য সহ একাধিক বিষয় নিয়ে গবেষণা করে থাকে এই সংস্থা। প্রাথমিকভাবে জানা গিয়েছে, এই বিষয়েই ডিআরডিও-র কাছে থেকে প্রযুক্তিগত সহযোগিতা নেবে ইসরো।

গগনযান মিশনের জন্য ইতিমধ্যেই ভারতীয় বায়ুসেনা এবং ইসরোর সম্মিলিত উদ্যোগে হিউম্যান স্পেস ফ্লাইট সেন্টার গঠিত হয়েছে। ১২ জনের একটি দল বাছাই করে তাদের প্রাথমিক প্রশিক্ষণ দেওয়ার কাজও দিনকয়েক আগে থেকেই শুরু হয়েছে। অন্যদিকে ডিআরডিও-র সঙ্গে গাঁটছড়া বাঁধা সম্পর্কে ইসরোর তরফে জানানো হয়েছে, মহাকাশে যাওয়ার জন্য যে যে প্রযুক্তিগত সাহায্য ইসরোর লাগবে, তা তারা ডিআরডিও-র কাছে থেকেই নেবে। দিনদুয়েক আগেই ইসরোর সঙ্গে ডিআরডিও-র একটি মৌ চুক্তি স্বাক্ষর করা হয়েছে বলে খবর। ফলে মহাকাশে মানুষ পাঠানোর উদ্দেশে ভারতের মিশন যে আপাতত মসৃণ গতিতেই চলছে তা বলাই যায়।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here