ডেস্ক: ইসরোর মাথায় সাফল্যের পালক জুড়েছিল ৭২ ঘণ্টাও হয়নি। কিন্তু উপগ্রহ উৎক্ষেপণ হওয়ার পরই ব্যর্থতার সম্মুখীন হল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। ইসরো সূত্রে জানা গিয়েছে, বৃহস্পতিবার উৎক্ষেপণের পরই ইসরোর সঙ্গে উপগ্রহটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। বর্তমানে নিখোঁজ অবস্থায় রয়েছে ইসরোর জিস্যাট 6A উপগ্রহ।

ইসরো সূত্রে খবর, উপগ্রহটির প্রযুক্তিগত সমস্যার কারণে এর যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। শ্রীহরিকোটা থেকে উৎক্ষেপণের পর ৩৫,৯০০ কিলোমিটার উচ্চতায় ওঠার পর উপগ্রহটির ল্যাম ইঞ্জিন চালু করার কথা ছিল। কিন্ত কোনও কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় সেই ইঞ্জিন চালু করা সম্ভব হয় না এবং মহাকাশে হারিয়ে যায় উপগ্রহটি। গত দু’দিন ধরে লাগাতার যোগাযোগ স্থাপনের চেষ্টা সত্ত্বেও ব্যর্থ হওয়ার পর উপগ্রহটিকে ‘নিখোঁজ’ ঘোষণা করে দেয় ইসরো।

২৭০ কোটি টাকা খরচ করে এই উপগ্রহটি মহাকাশে পাঠানো হয়েছিল দেশের বিভিন্ন দুর্গম এলাকায় যোগাযোগ স্থাপনের জন্য। কিন্তু এই অভিযানে ব্যবহৃত নতুন ইঞ্জিনের ফলেই এই ঘটনা ঘটলো বলে মনে করছেন ইসরোর বিজ্ঞানীরা। প্রসঙ্গত, চন্দ্রযান অভিযানেও একই ইঞ্জিন ব্যবহার করার কথা ভেবে রেখেছিলেন বিজ্ঞানীরা। কিন্ত এই ঘটনার পর আদৌ নতুন ইঞ্জিন চন্দ্রযানে ব্যবহার করা হবে কিনা এই নিয়ে প্রশ্ন চিহ্ন উঠে গিয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here