চাঁদে অত্যাধুনিক গাড়ি চন্দ্রযান ২ চালাবে ইসরো, প্রকাশ্যে এল তারই ছবি

0
184

মহানগর ওয়েবডেস্ক: ঘোষণা হয়েছিল অনেক আগেই। সেই মতো শুরু হয়েছিল প্রস্তুতিও। আর সেই প্রস্তুতি পর্বেরই এক চিত্র উঠে এল ইসরোর সৌজন্যে। ইসরোর ঘোষণা মতো আগামী মাসেই শুরু হচ্ছে ভারতের দ্বিতীয় চন্দ্র অভিযান চন্দ্রযান ২। আর এই অভিযানে চাঁদে অত্যাধুনিক গাড়ি পাঠানোর সিদ্ধান্ত নিল ইসরো। আর সেই গাড়িরই ছবি প্রকাশ্যে আনল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা।

ইসরোর অত্যাধুনিক এই চন্দ্রযান ২ তে রয়েছে তিনটি অংশ যেগুলি হল অরবিটার, ল্যান্ডার ও রেভার। এই তিনটি অংশ ধাপে ধাপে চাঁদের মাটিতে নামাবে চন্দ্রযান ২ কে। জানা যাচ্ছে, আগামী ৯ থেকে ১৬ জুলাইয়ের মধ্যে কোনও দিন এটিকে উৎক্ষেপণ করা হবে শ্রীহরিকোটা থেকে। অনুমান করা হচ্ছে ৬ সেপ্টেম্বর চাঁদ ছোঁবে এই যান। তারপর শুরু হবে তার আসল কাজ। চলবে চাঁদের আভ্যন্তরীণ পরীক্ষা নিরীক্ষা। তারপর আরও একাধিক ধাপ অতিক্রম করে চাঁদের মাটিতে মানুষ পাঠানোর যে টার্গেট ভারত নিয়েছে তা সফল করবে মহাকাশ গবেষণা ইসরো।

উল্লেখ্য, ২০১৮ সালে ১৫ আগস্ট স্বাধীনতা দিবসে লালকেল্লার ভাষণে নরেন্দ্র মোদী জানিয়ে দিয়েছিলেন ২০২২ সালে চাঁদের মাটিতে মানুষ পাঠাবে ভারত। দেশের প্রধানমন্ত্রীর এই ঘোষণায় সম্মতি দেয় ইসরোও। লক্ষ্যমাত্রা ঠিক হয় ২০২২। অভিযান সফল করতে ইতিমধ্যেই বাড়তি অর্থিক বরাদ্দ করেছে সরকার। ধাপে ধাপে চলছে তারই প্রস্তুতি। আর সেই লক্ষ্যেই চাঁদের মাটিতে চন্দ্রযান ২ পাঠাচ্ছে ইসরো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here