ডেস্ক: সম্প্রতি জাতির উদ্দেশ্যে ভাষণ দিয়ে মহাকাশে ভারতের শক্তির কথা ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর এই ঘোষণা বিতর্কও সৃষ্টি করেছে প্রচুর। তবে, এর মাঝেই মহাকাশ নিয়ে নতুন অভিযানে নামবে ইসরো। একটি নতুন নজরদারি স্যাটেলাইট উৎক্ষেপণ করতে চলেছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা। এই উৎক্ষেপণ সফল হলে শত্রুদেশের বিভিন্ন তথ্য এক নিমেষে হাতের মুঠোয় চলে আসবে ভারতের।

সূত্রমতে, আগামী ১ এপ্রিল একসঙ্গে ২৯টি স্যাটেলাইট বহন করে আকাশে উড়ে যাবে PSLV সি ৪৫। পাশাপাশি, এই প্রথমবারের জন্য সাধারণ মানুষকে উপগ্রহ উৎক্ষেপণের সাক্ষী রাখতে চলেছে ইসরো। এমনটাই জানিয়েছেন ইসরোর চেয়ারম্যান কে সিভন। উল্লেখ্য, পাকিস্তানের উপত্যকায় হামলার পর পড়শি দেশের নজরদারি নিয়ে নানা পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই প্রেক্ষিতেই এই উপগ্রহ উৎক্ষেপণ করতে চলেছে ইসরো।

 

প্রসঙ্গত, সম্প্রতি ‘মিশন শক্তি’ নিয়ে ঘোষণা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, অ্যান্টি স্যাটেলাইট অস্ত্রে ধ্বংস করা হয়েছে কক্ষপথে থাকা কৃত্রিম উপগ্রহ। গোটা অপারেশনের নাম ছিল ‘মিশন শক্তি’। এই শক্তি একমাত্র আমেরিকা, রাশিয়া ও চিনের কাছে ছিল। কিন্তু এখন চতুর্থ দেশ হিসেবে ভারতের কাছে রয়েছে বলে জানান প্রধানমন্ত্রী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here