মহানগর ওয়েবডেস্ক: গত কয়েক দশক ধরে সারা বিশ্বের তাপমাত্রা উল্লেখযোগ্য ভাবে বেড়েছে। আর তার ফলে বিভিন্ন হিমবাহ ক্ষতিগ্রস্ত হয়েছে, কমেছে বরফের পরিমান, বেড়েছে সমুদ্রের স্তর। এবার এই হিমবাহের গলন আটকাতে অভিনব উদ্যোগ নিল ইতালি। একটি হিমবাহকেই ঢেকে ফেলা হল ত্রিপল দিয়ে।

ইতালির উত্তরে রয়েছে প্রেসেনা হিমবাহ। ১৯৩৩ সাল থেকে এখনও পর্যন্ত এই হিমবাহের এক তৃতীয়াংশ গলে গিয়েছে। তাই এটিকে বাঁচাতে উদ্যোগী পরিবেশপ্রেমী ও বিজ্ঞানীরা। সাধারণত শীতকালে প্রচুর মানুষ ওই অঞ্চলে স্কি বা অন্যান্য এডভেঞ্চার একটিভিটি করে থাকেন। কিন্তু গরম পড়লেই সেসব বন্ধ করে দেওয়া হয়।

আর এই বন্ধ হলেই কাজে নামে কেরোসেল তোনালে কোম্পানি। তারাই এই হিমবাহকে ত্রিপল দিয়ে ঢাকার কাজটি করে। তবে সেটি এবার প্রথম নয়, ২০০৮ সাল থেকেই ওই হিমবাহকে সূর্যের তাপ থেকে বাঁচানোর জন্য ত্রিপল দিয়ে ঢাকা হচ্ছে। প্রথম প্রথম ৩০ বর্গ কিলোমিটার এলাকা এই ত্রিপল দিয়ে ঢাকা হতো। এখন তা বেড়ে ১০০ বর্গ কিলোমিটার হয়েছে।

এই প্রসঙ্গে ওই সংস্থার প্রধান ডেভিড পানিজ্জা বলেন, ‘হিমবাহটির আয়তন ক্রমশ কমছে। সেই কারণেই উত্তাপ থেকে বাঁচানোর জন্য আমরা এটা ত্রিপল দিয়ে ঢেকে দিই।’ এখন আপনি ভাবছেন, ত্রিপল দিয়ে ডাকলে তো আরও উত্তপ্ত হয়ে গলে যাবে বরফ। কিন্তু না, এই ত্রিপল সাধারণ ত্রিপল নয়। বিশেষ জিওটেক্সটাইল এই ত্রিপল সূর্যের তাপ প্রতিরোধে সক্ষম, অর্থাৎ এটির নিচের অংশ তপ্ত হয় না ও তা বরফের তাপমাত্রা বজায় রাখে। তবে এই বিশেষ ত্রিপলের একটির দাম প্রায় ৪৫০ ডলার। প্রায় ছয় সপ্তাহ লাগে ওই হিমবাহটি ত্রিপল দিয়ে ঢাকতে। তারপর তার ওপর বালির বস্তা চাপানো হয়, যাতে ত্রিপল উড়ে না যায়। গোটা প্রক্রিয়ার শেষে ত্রিপল আর বরফ আলাদা করা বেশ কঠিন। কারণ ত্রিপলটিও বরফের মতোই সাদা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here