kolkata news

নিজস্ব প্রতিনিধি, কলকাতা: অবসাদ এড়ানোর পথ এবার বাতলে দেবে যাদবপুর বিশ্ববিদ্যালয়। বাড়িতে সমস্যা, সমাজের অস্থিরতা, পারিপার্শ্বিক বিভিন্ন ঘটনার বহুলতার সাথে পেরে উঠেছেনা বিভিন্ন ছাত্রছাত্রী। তাদের কথা মাথায় রেখে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আর্টস ফ্যাকাল্টি স্টুডেন্ট ইউনিয়ন একটি কর্মশালার উদ্যোগ গ্রহণ করেছে। মানসিক স্বাস্থ্য ও ভাল থাকা নিয়ে আগামী রবি ও সোম এই দুদিনব্যাপী একটি কর্মশালার আয়োজন করা হয়েছে।

এই সমগ্র প্রোগ্রামটি চালনা করা হবে গুগুল মিট- এর মাধ্যমে। চার জন বিশিষ্ট মনোবিদ এই সমগ্র সেশন এর তদারকি করবেন। তাঁরা হলেন প্রকৃতি পান্ডিয়া, সুমেধা তুলানি, শিখা গুপ্ত ও মানবী শর্মা। বিশ্ববিদ্যালয়ের আর্টস ফ্যাকাল্টি স্টুডেন্ট ইউনিয়ানের শুভায়ন মজুমদার এবং আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের নয়নিকা গিরি জানান, বর্তমান ‘সময়’ এক গভীর অনিশ্চয়তার মধ্যে দিয়ে অতিবাহিত হয়ে চলেছে। এক ঝাপসা সময়। নবীন প্রজন্মের কাছে তা বিপুল হতাশার এবং একই সাথে বেদনাদায়ক। নবীনপ্রজন্ম এযাবৎকালের মধ্যে এমন সংকটের সম্মুখীন না হওয়ায়, এই সময়ের সঙ্গে মানিয়ে চলা তাদের পক্ষে দুষ্কর হয়ে উঠেছে। কিন্তু সেইসব মানুষ, যারা পূর্ব থেকেই প্রতিনিয়ত নিজের মনের সাথে দ্বন্দ্বে লিপ্ত, তাদের পক্ষে এই সময় আরো কতো অসহনীয়? যারা মনকষ্টে ভুগছে, এই লকডাউনের সময় যারা একেবারেই বন্ধুহীন, শ্রোতার অভাবে যারা নিজের মনের ভাব প্রকাশে ব্যার্থ, তাদের জন্যে পাহাড়প্রমাণ। ফলে মনোরোগের শিকার হয়ে আমাদের চারপাশে অজান্তেই সাংঘাতিক কিছু ঘটনা ঘটিয়ে ফেলছে এই মানুষগুলো। জীবননাশের মত ঝুঁকিতে পা দিয়ে ফেলছে অনেকেই। তাই এই উদ্যোগ।

এই অনুষ্ঠানে ছাত্রছাত্রীদের উদ্দেশে মনোবিদরা কিছু সুরাহার বিষয় তুলে ধরবেন। যে ছাত্র বা ছাত্রী এই কঠিন সময়ের মধ্যে দিয়ে প্রতিনিয়ত লড়াই করছে তারা সরাসরি মনোবিদদের সাহায্য নিতে পারবেন। তার জন্য একটি প্রশ্ন উত্তর রাউন্ডের ব্যাবস্থা থাকছে। নিজে বা আশেপাশের পরিচিতরা যারাই এই অবসাদের মধ্যে দিয়ে যাচ্ছে, তাদের কোনওভাবে সঠিক দিশা দেখানো যায়, বা কোন উপায়ে তাদের পাশে দাঁড়ানো যায়, সেইসব নিয়েই একটি গঠনমূলক আলোচনা হবে এই গোটা অনুষ্ঠানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here