ডেস্ক: জইশ প্রধান মাসুদ আজহার যে পাকিস্তানেই রয়েছে তা স্বীকার করে নিয়েছিল ইসলামাবাদ সরকার। জানা গিয়েছিল, মাসুদ পাকিস্তানেই রয়েছে এবং খুবই অসুস্থ। এমনকি জইশ প্রধানের কিডনির সমস্যা হয়েছে তাও সংবাদমাধ্যমে প্রকাশ পেয়েছে। এবার জইশ এবং জইশ জঙ্গিগোষ্ঠীর প্রধানের সঙ্গে যোগাযোগ রাখার কথা সরাসরি স্বীকার করে নিল পাকিস্তান। বিদেশমন্ত্রী শাহ মহম্মদ কুরেশি জানালেন, জইশের সঙ্গে কথা বলা হয়েছে, তারা পুলওয়ামা হামলায় জড়িত নয়!

 

এক আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কুরেশি জানিয়েছেন, ভারতের পুলওয়ামায় জঙ্গি হামলায় জইশ জঙ্গিগোষ্ঠীর হাত রয়েছে কিনা তাতে যথেষ্ট সন্দেহ রয়েছে। এমনকি, তাদের প্রধানের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানিয়েছে যে, জইশ-ই-মহম্মদ পুলওয়ামা হামলায় যুক্ত নয়। কিন্তু ভারত উপত্যকায় হামলার জন্য জইশকেই দাবি করছে। এই বিষয়ে এখনও সন্দেহ বর্তমান!

বিদেশমন্ত্রী হিসেবে এই বিবৃতি দেওয়ায় পাকিস্তান সরকারের সরাসরি জঙ্গিগোষ্ঠীর সঙ্গে যোগাযোগের ব্যাপার একদম স্পষ্ট ধরা পড়েছে। তবে সরকারি কোনও অফিসার বা আধিকারিকের নাম নেননি কুরেশি। কারা জইশের সঙ্গে যোগাযোগ করেছে এই প্রশ্ন করা হলে তিনি উত্তর দেন, স্থানীয় কিছু মানুষ, যারা ওখানে থাকেন এবং জইশের চেনা, তারাই খোঁজ নিয়ে জানিয়েছেন যে পুলওয়ামায় জইশের হাত ছিল না।

১৪ ফেব্রুয়ারী কাশ্মীরের পুলওয়ামায় জঙ্গি হামলার পর পাকিস্তান এবং পাক মদতপুষ্ট জঙ্গিদল জইশ-ই-মহম্মদকেই দায়ী করেছে ভারত। এরপর পাকিস্তান ভারতের কাছে হামলার প্রমাণ চেয়েছে এবং পাক প্রধানমন্ত্রী জানিয়েছিলেন, প্রমাণ দিলে তদন্ত হবে। তারপর জল অনেকদূর গড়িয়েছে। এবার সরকারিভাবে জইশের পক্ষে কথা বলে নিজেদের মাটি যেন আরও ধসিয়ে দিল ইসলামাবাদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here