kolkat bengali news

মহানগর ওয়েবডেস্ক: লোকসভায় পাশ হয়েছিল আগেই। এবার শীতকালীন সংসদ অধিবেশনের দ্বিতীয় দিনে রাজ্যসভাতেও পাশ হয়ে গেল জালিয়ানওয়ালাবাগ ন্যাশনাল মেমোরিয়াল সংশোধনী বিল। পাশাপাশি নতুন বিলে জালিয়ানওয়ালাবাগের ট্রাস্টি হিসেবে কংগ্রেস সভাপতির নাম তুলে দেওয়ারও প্রস্তাব রয়েছে।

এদিকে সোমবারের মতো মঙ্গলবারও বিরোধীদের হট্টগোলে উত্তপ্ত হয়ে ওঠে সংসদের দুই কক্ষ। পরিস্থিতিরে জেরে দুপুর ২ ট নাগাদ মুলতুবি হয়ে যায় রাজ্যসভা। যদিও মঙ্গলবার অধিবেশনে একাধিক বিল পেশ হয় সংসদে। তাঁর মধ্যেই ছিল জালিয়ানওয়ালাবাগ ন্যাশনাল মেমোরিয়াল সংশোধনী বিল। এর আগে যখন এই বিল লোকসভায় পেশ হয় তখন কংগ্রেস ছাড়া কেউ এই বিলের প্রতিবাদ করেনি।

উল্লেখ্য, এই বিল অনুযায়ী কেন্দ্রীয় সরকার চাইলে মনোনীত ট্রাস্টির ওই পদে থাকা ব্যক্তিকে অপসারিত করতে পারে। তাত্র জন্য সরকারকে কোনও কারণ দেখাতে হবে না। আগে এই মনোনীত ট্রাস্টির পদে থাকার মেয়াদ ছিল পাঁচ বছর। পাশাপাশি, আগে এই ট্রাস্টি বোর্ডে থাকতেন, প্রধানমন্ত্রী, কংগ্রেস সভাপতি, সংস্কৃতি মন্ত্রী, বিরোধী দলনেতা, পাঞ্জাবের রাজ্যপাল, মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় সরকারের বেছে নেওয়া তিনজন বিশিষ্ট ব্যক্তিত্ব। কিন্তু নয়া এই বিলে কংগ্রেস সভাপতি ছাড়া বাকিদের সকলকেই রাখা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here