ডেস্ক: জম্মু কাশ্মীরে রাজ্যপাল শাসন জারি হতেই বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া শুরু করে দিয়েছে ভারতীয় সেনা। শ্রীনগরে জম্মু-কাশ্মীর লিবারেশন ফ্রন্টের চিফ ইয়াসিন মালিককে বৃহস্পতিবার গ্রেফতার করে পুলিশ। গতকাল থেকে রাজ্যপাল শাসন জারি হলেও একদিনের মধ্যে সন্ত্রাসবাদ ও বিচ্ছিন্নতাবাদকে ধুয়ে মুছে সাফ করতে অতিসক্রিয় ভাবে কাজ করা শুরু করেছে সেনাবাহিনী।

স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, রমজান মাস চলার সময় অস্ত্রবিরতি থাকা সত্ত্বেও ২৫৬ শতাংশ বেশি হামলা চালিয়েছে পাক জঙ্গিরা। মনে করা হচ্ছে, কাশ্মীরে বাড়তে থাকা বিচ্ছিন্নতাবাদীদের প্রভাবই এর জন্য মূল দায়ী। উপত্যকায় পিডিপির সঙ্গে জোট ভাঙার পূর্বেও কট্টরপন্থীদের প্রভাব নিয়ে মুখ খুলেছিলেন বিজেপি নেতা রাম মাধব। তখনই মনে করা হচ্ছিল, এরপর বিচ্ছিন্নতাবাদীদের নিশানায় নিতে আর কোনও বাধা থাকবে না সেনার।

কাজের ক্ষেত্রেও হল তাই। বৃহস্পতিবার সকালেই গ্রেফতার করে নেওয়া হয় বিচ্ছন্নতাবাদী নেতা ইয়াসিন মালিককে। মনে করা হচ্ছে, আগামী দিনেও বেশ কিছু বিচ্ছন্নতাবাদীদের গ্রেফতার অথবা নজরবন্দি করা হতে পারে। অন্যদিকে, ২৮ জুন থেকেই শুরু হচ্ছে অমরনাথ যাত্রা। গতবারের মতো যাতে এবার কোনও ভুল না হয় সেদিকেও কড়া লক্ষ্য রাখা হচ্ছে।

উল্লেখ্য, রাইজিং কাশ্মীর পত্রিকার সম্পাদক সুজাত বুখারি ও জওয়ান ঔরঙ্গজেবের মৃত্যুর পর পিডিপি সরকারের থেকে সমর্থন তুলে নেয় বিজেপি। মুখ্যমন্ত্রী মেহেবুবা মুফতি ইস্তফা দেওয়ার পর রাষ্ট্রপতির সম্মতিতেই বুধবার থেকে উপত্যকায় জারি হয় রাজ্যপাল শাসন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here