মহানগর ওয়েবডেস্ক: ভারত ও চিন সীমান্তে তৈরি হওয়া উত্তেজনা নিয়ে খোঁজ রাখছে প্রতিবেশী দেশগুলি। যার মধ্যে অন্যতম জাপান গোটা বিষয়ে কার্যত ভারতকে সমর্থন করার সুরেই কথা বলেছে। চিনের আগ্রাসন ও সাম্রাজ্য বিস্তারবাদের নীতি যে তাদেরও পছন্দ নয় সেটা বস্তুত সাফ করে দেওয়া হয়েছে জাপানের তরফ থেকে। তবে ভারত ও চিন দুই দেশই শান্তিপূর্ণ উপায়ে এই বিবাদ মিটিয়ে ফেলতে পারবে বলে আশাবাদী তারা।

সম্প্রতি গালোয়ান উপত্যকায় ভারত-চিন সেনা সংঘর্ষ নিয়ে এবং প্রকৃত নিয়ন্ত্রণ রেখার অবস্থা নিয়ে জাপানকে এক বিবৃতি দেওয়া হয়েছিল ভারতের তরফে। সেই বিবৃতিতে বলা হয়েছিল কীভাবে উত্তেজনা কম করার নামে চিনা সেনা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা টপকে চলে আসে এবং হামলা চালায়। ভারতের বিবৃতি শোনার পর জাপানের তরফে পাল্টা যে বিবৃতি জারি করা হয়েছে তা ভারতকে অনেকটাই স্বস্তি দিয়েছে বলা চলে।

শুক্রবার জাপানি দূত সাতোশি সুজুকি নিজের বিবৃতিতে জানিয়েছেন, ‘ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলার সঙ্গে ভালো আলোচনা হয়েছে। ভারত সরকারের শান্তিপূর্ণ আলোচনা পদ্ধতি সহ প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর পরিস্থিতি সম্পর্কে ওঁর বিবৃতিকে সাধুবাদ জানাই। জাপানও চায় যাতে শান্তিপূর্ণ আলোচনার মাধ্যমে সমাধান হোক। নিয়ন্ত্রণ রেখা বরাবর যে কোনও ধরনের অবস্থান পরিবর্তনের চেষ্টার কঠোর বিরোধিতা করে জাপান।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here