ডেস্ক: ভারতীয় ক্রিকেট বলতেই যে কোনও ক্রিকেটপ্রেমীর মাথায় আসে সুনীল গাভাস্কার থেকে শচীন তেন্ডুলকরের মতো ব্যাটসম্যানের নাম, কিংবা বিষেন সিং বেদি, অনিল কুম্বলে বা হালের রবিচন্দ্রন অশ্বিনের মতো স্পিনারদের নাম। কিন্তু কখনই বিশ্বমানের ভারতীয় পেস বোলারদের নাম মাথায় আসে না (কয়েকজন অবশ্যই ব্যাতিক্রমী আছেন)। কিন্তু সময় বদলেছে। সার্বিকভাবে উন্নয়নশীল দেশ হলেও ক্রিকেট বিশ্বে ভারত এখন আর ‘উন্নয়নশীল’ নয়, টিম ইন্ডিয়া এখন ‘উন্নত’। আর ‘উন্নত’ টিমের পেস বিভাগকে কি আর পিছিয়ে থাকলে হয়!

ভারতের বর্তমান টিমের পেস বিভাগও যে আর মান্ধাতার আমলে পরে নেই, তা প্রমাণ করলেন ভারতের পেস ত্রিফলা – যশপ্রীত বুমরাহ, মহম্মদ শামি ও ইশান্ত শর্মা। শনিবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে নয়া নজির গড়লেন এই তিনজন। মোট ১৩১ টি উইকেট নিয়ে এক ক্যালেন্ডার বর্ষে সর্বোচ্চ উইকেট নেওয়ার নজির গড়লেন ভারতের পেস ত্রিফলা। এর মধ্যে ৯ টি টেস্ট খেলে ৪৬ টি উইকেট নিয়েছেন বুমরাহ, ১২ টেস্টে ৪৬ টি উইকেট নিয়েছেন শামি ও ৯ টি টেস্ট খেলে ৩৯টি উইকেট ইশান্তের।

১৩১ টি উইকেট নিয়ে ৩৪ বছর পুরনো রেকর্ড ভাংলেন এই তিনজন। ১৯৮৪ সালে ওয়েস্ট ইন্ডিজের জোয়েল গার্নার, মাইকেল হোল্ডিং ও ম্যালকম মার্শাল এক বছরে ১৩০টি উইকেট নিয়ে নজির গড়েছিলেন। ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকার মর্নি মর্কেল, মাখায়া এনতিনি ও ডেল স্টেইন মিলে ১২৩টি উইকেট নিয়েছিলেন।

পাশাপাশি, বর্তমান ভারতীয় দলের বোলাররা চলতি বছরে ১৪ টি টেস্ট ম্যাচে ২৫৭* টি উইকেট নিয়েছেন, যা একটি রেকর্ড। এর আগে ১৯৭৯ সালে ভারতীয় বোলাররা ১৭টি ম্যাচে ২৩৭ টি উইকেট নিয়েছিলেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here