নোবেলজয়ী অর্থিনীতিবিদকে শুভেচ্ছা জানালেন জাভেদ আখতার

0
kolkata news

মহানগর ওয়েবডেস্ক: অমর্ত্য সেনের পরে দ্বিতীয় বাঙালি হিসেবে অর্থনীতিতে নোবেল পেয়েছেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে নোবেল সম্মান পেয়েছেন তাঁর স্ত্রী এস্থার ডাফলোও। আর বাঙালি তথা ভারতীয় হিসাবে অর্থনীতিতে নোবেল পাওয়ার পর একাধিক জায়গা থেকে শুভেচ্ছা বার্তা পেয়েছেন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। আর তাঁকে শুভেচ্ছা বার্তা জানাতে একবিন্দুও দেরী করেননি গীতিকার জাভেদ আখতার।

গতকাল সোশ্যাল মিডিয়াতে তিনি লেখেন, ”ভারতীয় অর্থনীতিবিদ হিসাবে নোবেল পেয়েছেন অভিজিৎ ব্যানার্জী এছাড়াও আরও দু’জন অর্থনীতিবিদ রয়েছেন তাঁর সঙ্গে। অসংখ্য শুভেচ্ছা জানাই জাতীয়বাদী বাঙালিকে। গুরুদেবের পর এই পুরস্কার। অমর্ত্য সেন আপনি আবারও আমাদের গর্বিত করলেম এই নোবেল জয়ের মাধ্যমে।”

এছাড়াও বলিউডের বেশ কিছু তারকা শুভেচ্ছা জানিয়েছেন নোবেল জয়ী অভিজিৎ ব্যানার্জীকে। অর্থনীতি নিয়ে নিজের স্নাতকোত্তর স্তরের পড়াশোনা দিল্লির জেএনইউ বিশ্ববিদ্যালয় থেকেই করেছিলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তাঁর নোবেল পাওয়ার আনন্দে মাতোয়ারা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ। শাসক শক্তির বিরুদ্ধে ছাত্র আন্দোলনে সামিল হওয়ার জন্যই গ্রেফতার করে তিহারে রাখা হয়েছিল অভিজিৎকে। ১৯৮৩ সালে ১০ দিন তিহারে কাটাতে হয়েছিল আজকের নোবেল জয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের, দিল্লির জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয় ও হার্ভাড বিশ্ববিদ্যালয়ে নিজের শিক্ষা অর্জন করেছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here