kolkata news

Highlights

  • প্রধানমন্ত্রী নরেন্দ মোদীকে ‘ফ্যাসিস্ট’ বলে দেগে দিলেন গীতিকার জাভেদ আখতার
  • মহেশ ভাট কিংবা জাভেদ আখতারকে সিএএ ও এনআরসি নিয়েও বর্তমান কেন্দ্রীয় সরকারের সমালোচনা করতে দেখা গিয়েছে
  • ইসলামভীতিটা এসেছে ৯/১১ ঘটনাটির পড় এমনটাই মনে করেন মহেশ ভাট

মহানগর ওয়েবডেস্ক: এবার প্রধানমন্ত্রী নরেন্দ মোদীকে ‘ফ্যাসিস্ট’ বলে দেগে দিলেন গীতিকার জাভেদ আখতার। গতকাল এক সংবাদমাধ্যমকে সাক্ষাৎকার দিতে গিয়ে কথার প্রসঙ্গে মোদীকে চাঁচাছোলা ভাষায় আক্রমণ করেন জাভেদ। গীতিকার জাভেদ বলিউডে মোদী বিরোধী বলেই পরিচিত। গতকাল সাক্ষাৎকারে তিনি মোদীকে ফ্যাসিস্ট বলেন তাঁর চিন্তাভাবনার জন্য। মূলত তাঁর দলের নানা নীতিকেও কটাক্ষ করতে ছাড়েননি জাভেদ।

তিনি সাক্ষাৎকারে জানিয়েছেন, ”মোদী আদপে ফ্যাসিস্ট, মানে সেই অর্থে নয়। আপনারা দেখবেন ফ্যাসিস্টদের মাথায় শিং থাকে না। ফ্যাসিস্ট একটা চিন্তাভাবনা। আর ফ্যাসিস্ট তাঁরাই হয় যারা সর্বক্ষণ ভাবে তারাই ভালো, আর দেশে যা কিছু সমস্যা রয়েছে সবকিছুই এই মানুষদের জন্য। যে মুহূর্তেই আপনি প্রত্যেকটা মানুষকে একইসঙ্গে কাঠগড়ায় তুলবেন তখনই আপনি ফ্যাসিস্ট হিসাবেই চিহ্নিত হবেন।” এই একই সাক্ষাৎকারে জাভেদের সঙ্গে ছিলেন পরিচালক মহেশ ভাট। তাঁকে জিজ্ঞাসা করা হয়, সারা পৃথিবীর ধারণা ভারত নাকি ইসলামভীতিতে ভোগে, এই বিষয়ে আপনি কী বলবেন? মহেশ জানান, ”দেখুন ইসলামভীতিটা এসেছে ৯/১১ ঘটনাটির পড়। কিন্তু ভারতে এই ভীতিটাকে তৈরী করা হয়। কারণ আমার তো মনে হয় না ভারতীয়রা মুসলিমদের ভয়ের চোখে দেখেন, বা তাঁদের নিয়ে ভুলভাল চিন্তাভাবনা করেন। এটা জোর করে বানানো হচ্ছে।”

তিনি আরও জানান, ”আমার মতে এইধরনের চিন্তাভাবনা ভারতে তৈরী করা হচ্ছে, বানানো হচ্ছে, কখনও সংবাদমাধ্যম, কখনও সাধারণ মানুষ সকলের মনেই এই ব্যাপারটাকে প্রচার করার ব্যাপক প্রয়াস চলছে। আমি দেখেছি, কিছু সংবাদমাধ্যম এই ইসলাম ভীতিটাকে জোর করে তৈরী করতে ব্যস্ত। কারণ ওই চ্যানেলগুলোর উদ্দেশ্যে নির্দিষ্ট কাউকে ক্ষমতায় টিকিয়ে রাখতে হবে। আর মুসলিম বিরোধিতা বিজেপির অন্যতম বড় অস্ত্র, যেটা ছাড়া গেরুয়া শিবির বাঁচতেই পারবে না। এটা খুবই দুর্ভাগ্যজনক ঘটনা।” শুধুমাত্র এই একই কারণে নয়, মহেশ ভাট কিংবা জাভেদ আখতারকে সিএএ ও এনআরসি নিয়েও বর্তমান কেন্দ্রীয় সরকারের সমালোচনা করতে দেখা গিয়েছে। কখনও সোশ্যাল মিডিয়াতে আবার কখনও রাস্তায় নেমে প্রতিবাদ করেছেন তাঁরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here