ডেস্ক: ২০১৯ লোকসভা নির্বাচন এগিয়ে আসতেই ক্রমে রঙ বদলানো শুরু করে দিয়েছে এনডিএ শরিক দলগুলি। একদিকে বিরোধীরা মহাজোটকে সামনে রেখে এগোচ্ছে। অন্যদিকে, এনডিএ জোটের অন্দরে আসন ভাগাভাগি নিয়ে টানাটানি শুরু হয়ে গিয়েছে। ফলে পরিস্থিতি ক্রমশ যেদিকে মোড় নিচ্ছে তাতে নির্বাচনের আগে জোটে ভাঙন ধরলে অবাক হওয়ার কিছু থাকবে না। বিগত কয়েকদিনে এনডিএ সরকারের বিরুদ্ধে বিশেষকরে যেভাবে নীতীশ কুমার আওয়াজ তুলছেন, তাতে জোটের আকাশে সিঁদুরে মেঘ দেখা শুরু করেছে বিজেপি।

জেডিইউর উল্টো সুরের ফলে বিহারে রীতিমতো চাপে পড়ে গিয়েছে বিজেপি শিবির। নীতীশের দল অমিত শাহ এন্ড কোং-কে আগে থেকেই জানিয়ে রেখেছে ২৫টি লোকসভা আসনে তারাই প্রার্থী দেবে। পরিস্থিতি যেদিকে এগোচ্ছে বিজেপিও জেডিইউর প্রস্তাবে রাজি হয়ে যাবে বলেই মনা করা হচ্ছে। কিন্তু তা সত্ত্বেও এমন কয়েকটি কাঁটা রয়েছে যা নিশ্চিন্তভাবে বিজেপির মাথার উপর খাঁড়ার মতো ঝুলছে। যা নিয়ে প্রকাশ্যেই কেন্দ্রের সমালোচনা করতে ছাড়ছেন না নীতীশ।

যে ইস্যুগুলি নিয়ে নীতীশের দল প্রকাশ্যে সরব হয়েছে তার মধ্যে অবশ্যই প্রথম নোটবন্দী। প্রথম অবস্থায় নোটবন্দীকে সমর্থন করলেও কিছুদিন আগেই এর যথার্থতা নিয়ে সওয়াল তুলে দিয়েছিল%E