মহানগর ওয়েবডেস্ক: মারণ করোনাভাইরাস মৃত্যুর হাতছানির পাশাপাশি মানুষের স্বাভাবিক জীবন যাত্রায় ব্যাপক পরিবর্তনের পথ রচনা করেছে। করোনার প্রভাব পড়েছে সমস্ত ক্ষেত্রে। শিক্ষা ক্ষেত্রে এর প্রভাব বেশ স্পষ্ট। দেশজুড়ে কার্যত বন্ধ হয়েছে স্কুল কলেজ থেকে সমস্ত রকম পরীক্ষা। সেই ধারা অব্যাহত রেখে এবার বাতিল করা হল জয়েন্ট এন্ট্রান্স ও এনইইটি পরীক্ষার তারিখ। শুক্রবার ভার্চুয়ালি সংবাদমাধ্যমের মুখোমুখি হয় পরীক্ষা বাতিলের ঘোষণা করেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল।

শুক্রবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় মন্ত্রী পোখরিয়াল জানান, ‘দেশে বাড়তে থাকা করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের স্বাস্থ্য ও শিক্ষার গুণমান নিশ্চিত করতে জয়েন্ট এন্ট্রান্স, এনইইটি ও জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পরীক্ষার সময় সীমা বদল করে বর্তমানে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নেওয়া হবে ১ থেকে ৬ সেপ্টেম্বরের মধ্যে। জয়েন্ট এন্ট্রান্স এডভান্সের পরীক্ষা নেওয়া হবে ২৭ সেপ্টেম্বর। এবং ১৩ সেপ্টেম্বর এনইইটি পরীক্ষা করানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ করোনার প্রকোপে চলতি বছরে বেশ খানিকটা পিছিয়ে দেওয়া হচ্ছে এই সমস্ত পরীক্ষাগুলি।

প্রসঙ্গত, সিবিএসই-র পাশাপাশি করোনার জেরে একাধিক রাজ্য এখনো শেষ করতে পারেনি উচ্চ মাধ্যমিক পরীক্ষা। কবে সে পরীক্ষা নেওয়া সম্ভব হবে সে বিষয়ে স্পষ্ট কোনো ধারণা নেই কারও কাছে। পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে ইতিমধ্যেই অন্য উপায়ে পরীক্ষার ফল প্রকাশে রাস্তায় হাঁটছে রাজ্য সরকার। তবে সিদ্ধান্ত যাই হোক না কেন তাতে সময় লাগছে অনেকটাই। এহেন অবস্থায় উচ্চমাধ্যমিক পরবর্তী শিক্ষা ক্ষেত্র ও নানান ধরনের পরীক্ষা পিছিয়ে দিতে বাধ্য হচ্ছে কর্তৃপক্ষ। যার জেরে এবার পিছিয়ে দেওয়া হল অত্যন্ত গুরুত্বপূর্ণ উচ্চমাধ্যমিক পরবর্তী এই তিন পরীক্ষা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here