Home Featured JERUSALEM: মুসলিমদের ধর্মীয়স্থানে ইহুদিদের উপাসনার অনুমতি! নিন্দায় তুর্কি ও পাকিস্তান

JERUSALEM: মুসলিমদের ধর্মীয়স্থানে ইহুদিদের উপাসনার অনুমতি! নিন্দায় তুর্কি ও পাকিস্তান

0
JERUSALEM: মুসলিমদের ধর্মীয়স্থানে ইহুদিদের উপাসনার অনুমতি! নিন্দায় তুর্কি ও পাকিস্তান
Parul

মহানগর ডেস্ক: জেরুজালেমে ১৯৬৭ সাল থেকে মুসলিমদের জন্য সংরক্ষিত ধর্মীয় স্থান হারাম-আল-শরীফ বা ইহুদি ও খ্রিস্টানদের কাছে পরিচিত টেম্পল মাউন্টে ইহুদিদের উপাসনার ব্যবস্থা করে দিলেন ইজরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট। ঘটনার নিন্দা করেছে তুর্কি,জর্ডন ও পাকিস্তান সহ আরো নানা মুসলিম দেশ। এদিন ১৬০০ জন ইহুদি টেম্পল মাউন্টে এসে তাদের বিশেষ ধর্মীয় দিবস পালন করেন। ঘটনার পর রাতারাতি প্যালেস্টিনিয়ান ও জেরুজালেমের পুলিশের মধ্যে সংঘর্ষও ঘটে।

জর্ডানের বিদেশ মন্ত্রকের প্রতিনিধি দায়ফুল্লাহ বলেন, “ইজরায়েলের এই ধরনের কাজ করা মোটেই উচিত হয়নি। তারা যেমন আন্তর্জাতিক আইন ও শান্তি ভঙ্গ করেছে তেমনই পূর্ব জেরুজালেমের আগ্রাসী শক্তি হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছে।” ঘটনার নিন্দা করেছে তুর্কিও। তারা ইজরায়েলি নিরাপত্তাবাহিনীকে আল আকসার পবিত্রতা নষ্ট করার জন্য সাবধানবাণী শুনিয়েছে।

ফিলিস্তিনি মিডিয়ার রিপোর্ট বলছে ইহুদীরা সেখানে এসে উপস্থিত হওয়ার আগেই সারা মন্দির ঘিরে মানব ব্যারিকেড তৈরি করে প্যালেস্টিনিয়ানরা। এবং তারপর ইজরায়েলি বাহিনী তাদের সেখান থেকে সরিয়ে ইহুদিদের প্রবেশ করায়। পরে বেশ কিছু প্যালিস্তিনিয়ান আন্দোলনকারীকে আটকও করে পুলিশ। প্রসঙ্গত ১৯৯৪ এ জর্ডানের সাথে হওয়া বিশেষ সন্ধিতেও ইজরায়েল আম্মানকে টেম্পল মাউন্টের স্বত্বাধিকারী ঘোষণা করে এবং এই স্থানকে মুসলিমদের জন্য পবিত্র স্থান বলে মেনে নেয়। অন্যদিকে গ্রিসের খ্রিস্টান অর্থোডক্স চার্চের প্রমুখ থিওফিলোস হারাম আল শরীফে মুসলিমদের অধিকারের পক্ষে সওয়াল করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here