রয়েছে ক্যানসার সৃষ্টিকারী উপাদান! ৩৩ হাজার বেবি পাউডার তুলে নিল জনসন অ্যান্ড জনসন

0
kolkata bengali news

মহানগর ওয়েবডেস্ক: গৃহস্থালির নিত্য ব্যবহারকারী দ্রব্যেই মিশে থাকছে মারণ বিষ। মাস খানেক আগেই ক্যানসারের হওয়ার সম্ভাবনা রয়েছে এমন দ্রব্যের উপস্থিতি টের পাওয়ার পর বাজার থেকে তুলে নেওয়া হয়েছিল জিনট্যাক। এবার আরও ভয়াবহ তথ্য এল প্রকাশ্যে। শিশুদের ব্যবহারের জন্য নির্মিত জনসন অ্যান্ড জনসন সংস্থা বাজার থেকে তাদের ৩৩ হাজার বেবি পাউডারের বোতল তুলে নিয়েছে। কেননা ল্যাব পরীক্ষায় আমেরিকার স্বাস্থ্য নিয়ন্ত্রকের আধিকারিকরা অনলাইনে বিক্রি হওয়া জনসন বেবি পাউডারের মধ্যে অ্যাসবেসটস পেয়েছে। এই অ্যাসবেসটস সরাসরি ক্যানসার সৃষ্টির জন্য দায়ী বলে জানা গিয়েছে।

তবে এতে ভারতীয়দের ভয় পাওয়ার কোনও কারণ নেই বলেই জানা যাচ্ছে। কারণ ক্যানসার সৃষ্টিকারী অ্যাসবেসটস কেবল আমেরিকায় অনলাইনে বিক্রি হওয়া কিছু নমুনাতেই পাওয়া গিয়েছে। যদিও এই খবর ছড়াতেই জনসন অ্যান্ড জনসন কোম্পানির বিক্রিতে বড় প্রভাব পড়েছে। শেয়ার বাজারেও ক্ষতির মুখ দেখতে শুরু করেছে শিশুদের জন্য প্রসাধনী দ্রব্য নির্মাণে বিখ্যাত এই সংস্থা।

অ্যাসবেসটস একটি কার্সিনোজেন যা ‌ক্যান্সারের উপাদান‌ হিসেবে পরিচিত। ১৩০ বছরের পুরনো মার্কিনী সংস্থার বিরুদ্ধে অবশ্য এর আগেও অনেক অভিযোগ উঠেছে। কখনও বেবি পাউডার কখনও বা চিকিৎসার যন্ত্রপাতি নিয়ে। তবে এবারের মতো হইচই আগে হয়নি। ইচ্ছাকৃতভাবে অ্যাসবেসটস ব্যবহার করার পরও তা চেপে যাওয়ায় বিরাট জরিমানার মুখে পড়তে হয়েছে জনসন অ্যান্ড জনসনকে। ইতিমধ্যেই ফিলাডেলফিয়ার বিচারকরা এই কোম্পানিকে ৮ বিলিয়ন মার্কিন ডলার জরিমানা করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here